ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সচিবদের চাইতে বেশি বেতন চান এমপিরা

প্রকাশিত: ১০:০২ এএম, ২৭ জানুয়ারি ২০১৬

সচিবদের চাইতে বেশি বেতন চান সংসদ সদস্যরা এমনটি জানিয়েছেন আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত। বুধবার জাতীয় সংসদ ভবনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠক শেষে প্রেস বিফ্রিং এ কথা জানান তিনি।

তিনি বলেন, সংসদে উত্থাপিত এমপিদের বেতন সংক্রান্ত বিল নিয়ে আপত্তি উঠেছে সংসদীয় কমিটিতে। এমপিদের মতে তাদের প্রস্তাবিত সম্মানি ভাতা একজন সচিবের চেয়ে কম। সচিবরা ৮২ হাজার টাকা বেতন পেলেও প্রস্তাবিত আইনে এমপিদের জন্য ৫৫ হাজার টাকা সম্মানি ভাতা রাখা হয়েছে। তবে এমপিদের যদি সম্মানি ভাতাই দেয়া হয় তাহলে ১ টাকা ধার্য করা হোক।

প্রসঙ্গত, চলতি সংসদে অধিবেশন রোববার ও সোমবার এ সংক্রান্ত ৫টি বিল উত্থাপন হয়। পরে তা অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য এই কমিটিতে পাঠানো হয়।

সংসদের মিডিয়া কক্ষে অনুষ্ঠিত প্রেস বিফ্রিং এ সুরঞ্জিত সেন গুপ্ত আরো বলেন, বৈঠকে বিশেষ আমন্ত্রণে উপস্থিত মইন উদ্দিন খান বাদল ও ইমরান আহমেদ এই বেতন বৈষম্যের প্রতিবাদ জানিয়েছেন। তাদের (আমলা) অজুহাত হচ্ছে এমপিরা তো বেতন নেন না সম্মানি ভাতা নেন। সম্মানি ভাতাতো মহামান্য রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীও নেন। আমলারা ৮২ তেই থামেনি। সিনিয়র সচিবদের বেতন ৮৬ পর্যন্ত করেছেন। এজন্য প্রশ্ন এসেছে আমরা যদি সম্মানি ভাতাই নেয় তাহলে ১ টাকা করে দেন। কিন্তু আমাদের মর্যাদাটাতো রাখতে হবে। আমলাদের নিচে তো আমরা থাকতে পারি না।

তিনি বলেন, তাছাড়া বেতনের সঙ্গে দেখা যায়, এমপিদের মেডিকেল বিল, যাতায়াত ভাতা, সংসদ অধিবেশন অ্যালাউন্স, কমিটি মিটিং এ অংশ নিলে যে এলাউন্স পায় সেটাও বাড়ানো হয়নি। এজন্য আমরা বলে দিয়েছি এগুলো তোমরা ঠিক করে আনো। এজন্য একটি সিরিয়াস বৈঠক করতে হবে। অর্থমন্ত্রীকে বৈঠকে ডাকা হবে।

তিনি বলেন, ভারত, পাকিস্তান, শ্রীলংকার বিষয়গুলো দেখার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। ১৮ ফেব্রুয়ারি আবার মিটিং করা হবে। এক প্রশ্নের জবাবে সুরঞ্জিত সেন গুপ্ত  বলেন, সংবিধান অনুযায়ী জনগণই যদি সার্বভৌম ক্ষমতার অধিকারী হয়। আর জনগণের প্রতিনিধিত্ব যদি এমপিরাই করেন তাহলে তাদের প্রতিনিধিকে তো সবার উপরে নিতে হবে।

তিনি আরো বলেন, তবে রাষ্ট্রপতি, স্পিকার, প্রধানমন্ত্রীর, মন্ত্রীদের বেতন-ভাতা বাড়ানো সংক্রান্ত বিলটি চূড়ান্ত করা হয়েছে। এরা তো তাদেরটাও (আমলা) বাড়ায় নিজেরদেরও বাড়ায়।

কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত-এর সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন- কমিটির সদস্য মো. শামসুল হক টুকু, অ্যাড. মো. জিয়াউল হক মৃধা ও সফুরা বেগম।

বৈঠকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবরা, মন্ত্রিপরিষদ বিভাগের এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ অন্যান্য কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসএইচএস/এমএস