ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শান্তিপূর্ণভাবে পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে

প্রকাশিত: ১১:৪৯ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

দেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পীর প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ নির্বাচনে মোট ৭৩ দশমিক ১৬ শতাংশ মানুষ ভোট দিয়েছে। সেই সঙ্গে দলীয় প্রতীকে অনুষ্ঠিত প্রথম পৌরসভা নির্বাচনে মোট ২০টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে।

প্রথমবারের মতো দলীয়ভিত্তিতে মেয়র পদে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য পৌরসভা বিধিমালা-২০১৫ নতুন করে প্রণয়ন করা হয় বলেও উল্লেখ করেন তিনি।

আনিসুল হক আরো বলেন, আচরণ বিধি প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করার জন্য প্রার্থীতা প্রত্যাহারের পরের দিন থেকে প্রতিটি পৌরসভায় একজন করে বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়। এছাড়াও আইনশৃংখলার বিষয়টি নিশ্চিত করার জন্য বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং নির্বাচনী অপরাধ দমনের জন্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়।

তিনি বলেন, বিচ্ছিন্ন ও অনাকাঙ্খিত পরিস্থিতির কারণে ২৩৪টি পৌরসভার ৩ হাজার ৫৫৪টি ভোটকেন্দ্রের মধ্যে মাত্র ৫১টি ভোটকেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করা হয়। পরবর্তীতে ওই সকল বন্ধ ঘোষিত ভোটকেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ করা হয় বলেও উল্লেখ করেন তিনি।

ফিরোজপুর-৩ আসনের রুস্তম আলী ফরায়েজীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘স্থানীয় সরকার নির্বাচনে দলীয়ভাবে চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন দেয়ার বিধান রয়েছে। উক্ত নির্বাচনে জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয়ভাবে বরাদ্দকৃত প্রতীক না দিয়ে অন্যকোন প্রতীক দেয়ার কোন সিদ্ধান্ত আপাতত নির্বাচন কমিশনের নেই।’

এইচএস/এসকেডি/এমএস