ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা খতিয়ে দেখার সুপারিশ

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১২:২৩ পিএম, ২৪ জানুয়ারি ২০১৬

বহুল আলোচিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সময় দেশের নিরাপত্তা ও স্বার্থের বিষয়ে বিবেচনা করার জন্য  সুপারিশ করেছে সংসদীয় কমিটি । বোরবার জাতীয় সংসদ ভবনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এ সুপারিশ করা হয়।

এই প্রকল্প দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে কমিটি বলে এই স্পর্শ কাতর প্রকল্পটি যাতে কোনো সমস্যার সৃষ্টি না হয় তা খতিয়ে দেখতে হবে।

কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হকের  সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য আয়েন উদ্দিন, নুরুল ইসলাম মিলন এবং হাজেরা খাতুন অংশ নেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে অংশ নেন ।
 
বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং তার অধীনস্থ দফতর, অধিদফতর ও পরিদফতরের অধীনে চলমান প্রকল্প ও কর্মসূচির অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে জানানো হয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ১৬টি প্রকল্প চলমান আছে। প্রকল্পগুলোর কাজের মেয়াদ আগামী ২০১৬ এবং ২০১৭ সাল পর্যন্ত । প্রকল্পগুলোর কাজ মন্ত্রণালয় থেকে সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে চলমান  প্রকল্পগুলোর কাজ নির্ধারিত সময়ে সমাপ্ত করা এবং মন্ত্রণালয় থেকে প্রকল্পের কাজ সঠিকভাবে পর্যবেক্ষণ করার সুপারিশ করা হয়।

জাতীয় সমুদ্র গবেষণা ইনস্টিটিউটকে দেশের বিদ্যালয়, মহাবিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়সমূহে সমুদ্র বিজ্ঞান বিষয়ে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা এবং যে সকল প্রতিষ্ঠান সমুদ্র বিজ্ঞান গবেষণার সাথে জড়িত সে সকল প্রতিষ্ঠানকে বিজ্ঞান গবেষণা ও পর্যবেক্ষণে সহায়তা প্রদানের সুপারিশ করা হয়।       

এইচএস/এসকেডি/পিআর