ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডিগ্রি শিক্ষার্থীদের মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ

প্রকাশিত: ১১:৫৯ এএম, ২১ জানুয়ারি ২০১৬

উপবৃত্তির অর্থ বিতরণের জন্য স্নাতক (ডিগ্রি) ও সমমানের শিক্ষার্থীদের ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের (ডিবিবিএল) মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে অ্যাকাউন্ট খুলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দিতে বলা হয়েছে। বৃহস্পতিবার এ নির্দেশ দিয়েছে মাউশি।

নির্দেশনা বলা হয়, শিক্ষার্থীদের মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট খোলা ও টাকা উত্তোলনের বিষয়ে অবগত করার জন্য ডাচ বাংলা ব্যাংকের প্রতিনিধি, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সমন্বয়ে ২৪ জানুয়ারি (রোববার) হতে ৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) এক দিনের ওরিয়েনটেনশন প্রোগ্রাম করবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, শিক্ষার্থীদের নিজের ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। তবে এর জন্য শিক্ষার্থীদের কোনো অর্থ দিতে হবে না।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা অনুসারে নির্দিষ্ট হারে অগ্রণী ব্যাংক শাখা হতে টিউশন ফি`র অর্থ পাবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা ১০ ফেব্রুয়ারির মধ্যে উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মোবাইল অ্যাকাউন্ট খোলার তথ্য সংগ্রহ করে নিজ দফতরে সংরক্ষণ করবে এবং প্রকল্প দফতরে পাঠাবে।  

উপবৃত্তি প্রকল্প পরিচালক অধ্যাপক সৈয়দ মো. মোজাম্মেল হক জানান, ২০১৪-২০১৫ অর্থ বছর হতে উপবৃত্তির অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ জন্য উপবৃত্তিযোগ্য শিক্ষার্থীদের অর্থ দেয়ার জন্য ডাচ বাংলা ব্যাংকের কারিগরি সহায়তায় অগ্রণী ব্যাংক লিমিটেডকে বিনামূল্যে মোবাইল অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করতে নির্দেশ দেয়া হয়েছে।

এনএম/আরএস/পিআর