ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৬ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা

প্রকাশিত: ০৮:৩৮ এএম, ১৫ জুলাই ২০১৪

আগামী ২৬ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে মালিকপক্ষ এবং শ্রমিকপক্ষকে নিয়ে করা বৈঠক শেষে এ কথা জানান তিনি

বৈঠকে শ্রমিক নেতারা অভিযোগ করেন,  শ্রমিক পক্ষ এ বৈঠক রমজানের শুরুতে করা উচিৎ ছিল।  মালিক পক্ষ মন্ত্রীর নির্দেশ মানছে না। এছাড়া মালিক পক্ষ উদ্দেশ্যমূলকভাবে শ্রমিক অসন্তোষ সৃষ্টি করছে বলে তারা দাবি করেন।

প্রতিমন্ত্রী বলেন, মালিকরা আমার কথা শুনছে না এটা ঠিকনা। তবে একজন মালিক আমাদের পুলিশ মহা পরিদর্শকের সঙ্গে খারপ ব্যবহার করেছেন এমন কথা আমি শুনেছি। তবে এ ধরনের ঘটনা হয়ে থাকলে তা কাম্য নয়।

এদিকে দেশের তৈরি পোশাক খাতে (আরএমজি) সম্ভাব্য শ্রমিক অসন্তোষ ঠেকাতে ৫টি কন্ট্রোল রুম খুলেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর’ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রাম জেলায় এ পাঁচটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

টেলিফোন ও মোবাইল নম্বর উল্লেখ করা হয়েছে। যার মাধ্যমে কারখানা অঞ্চলগুলোর শ্রমিক ও এলাকাবাসী তথ্য দিয়ে কন্ট্রোল রুমকে সাহযোগিতা করতে পারবে। নম্বরগুলো হলো- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান কার্যালয় ঢাকা- ০২৯৫৮৭০৪, ঢাকা জেলা কার্যালয়-০২৯৫৫৫৩০২, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়- ০১৭১২ ১৩৪৫৩৪, গাজীপুর জেলা কার্যালয়-০১৬৭০ ১৪০৮১৬, চট্টগ্রাম জেলা কার্যালয়- ০৩১৭২৪২৬৪।