ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২০১৭ সালের মধ্যেই ঢাকা শহরের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ১৭ জানুয়ারি ২০১৬

ট্রাফিক ম্যানেজম্যান্ট সিস্টেম নিয়ে সেমিনার অন "ট্রাপিক কনগ্রেরসান ইন ঢাকা সিটি: ইসু, সেলেঞ্জ অ্যান্ড দ্য ওয়ে ফরওয়ার্ড"  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বলেছেন, যেকোনোভাবেই হোক ২০১৭ সালের মধ্যেই ঢাকা শহর থেকে সব অবৈধ স্থাপনা উদ্ধার করবে সরকার।

ঢাকা শহর থেকে যানজট নিরসনে ইতোমধ্যে সরকার এ পদক্ষেপ চূড়ান্ত করেছে বলে তিনি জানান। তিনি বলেন, দিন দিন অবৈদ স্থাপনা বাড়ছে। এ মুহূর্তে এ স্থাপনা বন্ধ করতে না পারলে তা আরও বেড়ে যাবে।

মন্ত্রী বলেন, জায়গার মালিকরা রাজুক কর্তৃক অনুমোদিত পার্কিংয়ের জায়গায় রেস্টুরেন্ট, শপিংমল তৈরি করে দখল করে রেখেছে। রাস্তার দুই পাশের ফুটপাত পথচারীদের জন্য ছেড়ে দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা উত্তরের মেয়র অানিসুল হক জানান, সাতরাস্তা থেকে গাজিপুর পর্যন্ত যানজট কমানোর জন্য ২২টি ইউলুপ করছে সরকার।

তিনি বলেন, ঢাকা শহরে ১৯০টি কোম্পানির মাধ্যমে তিন হাজার নতুন বাস নামানোর কাজ করছি। এ কাজ করার ক্ষেত্রে বড় একটি সিন্ডিকেটের মোকাবেলা করতে হচ্ছে। ১২শ ক্যামেরা দিয়ে ট্রাফিক পুলিশের মাধ্যমে যানজট নিরসনে কাজ করার কথাও বলেন তিনি।

ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, যানজট ঢাকাবাসীর জন্য কঠিন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যানজট দূর করা সিটি কর্পোরেশনের কাজ নয়, এ দায়িত্ব ট্রাফিক ম্যানেজম্যান্ট সিস্টেমের। আমরা শুধুমাত্র সহযোগিতা করতে পারি।

তিনি বলেন, যখন মেট্রোরেল, ফ্লাইওভার হয়ে যাবে তখন যানজট অনেকটা কমে যাবে।

রোববার সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটউটের অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী মাসুদ হায়দারের সভাপতিত্বে ট্রাপিক ম্যানেজম্যান্ট নিয়ে বিশিষ্টজনেরা বক্তৃতা করেন।

এএম/বিএ