ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মোবারকের বিরুদ্ধে যত অভিযোগ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৯ এএম, ২৩ নভেম্বর ২০১৪

মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক ব্রাক্ষণবাড়ীয়ার মোবারক হোসেনের বিরুদ্ধে রায় আগামীকাল সোমবার ঘোষণা করবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

মোবারকের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন হত্যা, অপহরণ, আটক ও নির্যাতনের ঘটনায় পাঁচটি অভিযোগে মামলার কার্যক্রম সমাপ্ত করেছেন আদালত। এক নম্বর অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালের ২২ আগস্ট আগাউড়ার টানমাণ্ডাইল গ্রামের গঙ্গা সাগর দীঘির পাড়ে ৩৩ নিরস্ত্র মানুষকে হত্যা করা হয়েছে।

দুই নম্বর অভিযোগে রয়েছে, ১৯৭১ সালের ২৪ অক্টোবর হিন্দু মন্দির আনন্দময়ী কালীবাড়ীকে রাজাকার মঞ্জিল নামে নামকরণ করে। সেখানে আশুরঞ্জন নামে একজনকে নির্যাতন করে হত্যা করা হয়।

তিন নম্বর অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালের ১১ নভেম্বর ব্রাক্ষণবাড়ীয়া থানার ছাতিয়ান গ্রামে আব্দুল খালেক নামে একজনকে অপহরণ করে হত্যা করা হয়। চতুর্থ অভিযোগে বলা হয়েছে, ব্রাক্ষণবাড়ীয়া সদর থানার স্টেশন রোড এলাকায় খাদেম হোসাইনকে অপহরণ করে আটক রেখে নির্যাতন করা হয়।

পঞ্চম অভিযোগে বলা রয়েছে, ১৯৭১ সালের ২৮/২৯ নভেম্বর ব্রাক্ষণবাড়ীয়ার সদর থানার খারমপুর গ্রামের আব্দুল মালেককে অপহরণ করে নির্যাতন ও আমিরাপাড়া গ্রামের মো: সিরাজকে অপহরণ করে নির্যাতনের পর রাজাকাররা হত্যা করে।