ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রভা অরোরার প্রোডাক্ট সবুজ সাথীর উদ্বোধন

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৫ মার্চ ২০২২

প্রভা অরোরার প্রোডাক্ট পরিবেশবান্ধব কেন্দ্র সবুজ সাথীর উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৫ মার্চ) বিকেল সাড়ে ৩টায় রাজধানী মোহাম্মদপুরের খিলজি রোডে সবুজ সাথীর কেন্দ্র উদ্বোধন করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনলাইন ইকমার্স সাইট সবুজ সাথী ডট নেট ও বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

আতিউর রহমান বলেন, অল্প কয়েকদিনে প্রভা অরোরা অনেক পথ পাড়ি দিয়েছে। আগামীতে আরও অনেকদূর পাড়ি দেবে। ২০১৫ সালের পর বিশেষ করে প্যারিস ক্লাইমেট অ্যাগ্রিমেন্টের পর একটা মানবিক সমঝোতা হয়ে গেছে। সেটা হলো আমরা এমন কিছু করবো না, যা ভবিষ্যৎ প্রজন্মের ক্ষতি করে। সারা পৃথিবীরই এটা এখন একটা গ্রহণযোগ্য সত্যি। সুতরাং এই সত্যিটাকে আমরা সামনে নিয়ে যাব। তারই অংশ হিসেবে আজকের যে উদ্যোগটি নেওয়া হয়েছে। এক্ষেত্রে পার্টনারশিপ অনেক গুরুত্বপূর্ণ হবে।

শূন্য ভ্যাট প্রসঙ্গে তিনি বলেন, এটি খুব কঠিন কাজ। এখন পর্যন্ত যারা ভ্যাট সংগ্রহ করেন তারাই বলতে পারবেন না যে এখানে কতটা ভ্যাট নেওয়া প্রয়োজন। কারণ ভ্যাটের নিয়মই হলো বিভিন্ন রূপান্তরের পর্যায়ে কতোটা ভেল্যু যোগ করছে তার ওপরে কর বসাতে হবে। এ প্রক্রিয়া তো আমরা জানি না। সে জন্যই বেশিরভাগ ক্ষেত্রে থোক ভ্যাট আমরা দেখতে পাচ্ছি। তবে আমরা যদি সুনির্দিষ্টভাবে বলতে পারি যে এই পণ্যগুলো প্রকৃতির দান ও এমন কিছু পণ্য যদি আমরা খুঁজে বের করতে পারি, যা সত্যি সত্যি জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখবে। সেই নীতিতে নির্দিষ্ট বছরের জন্য ভ্যাট থেকে রেহাই নেওয়ার ব্যবস্থা করা যেতে পারে।

প্রভা অরোরার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পাল বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন পণ্যের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এই সব পণ্য খুঁজে বের করে মানুষের জীবনধারাকে সুস্থ ও পরিবেশসমুন্নত পথে পরিচালিত করে তোলাটা সবুজ সাথী ও ইকো ফ্রেন্ডলি সেন্টারের অন্যতম উদ্দেশ্য হবে।

তিনি বলেন, এই সেন্টার শুরু থেকেই ই-কমার্স সাইটে যাত্রা শুরু করলেও আগামী মাস থেকে বাংলাদেশের যে কোনো স্থান থেকে এই সেন্টারের পণ্য ই-কুরিয়ারের মাধ্যমে নিজের ঘরে বসেই অর্ডার করে কিনতে পারবেন। আপাতত মোহাম্মদপুরের যে কোনো এলাকা থেকে অর্ডার করা হলে বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা ও ব্যবস্থাপনা রাখা হয়েছে।

অনুষ্ঠানে প্রভা অরোরার উপদেষ্টা ডা. আফতাব উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শস্য প্রবর্তনার প্রধান নির্বাহী ফরিদা আখতার, বিশিষ্ট স্থপতি সালমা এ শফি, উন্নয়নকর্মী ডালিয়া দাস প্রমুখ। অনুষ্ঠানে আলোচনার ফাঁকে ফাঁকে সঙ্গীত পরিবেশন করেন লিপিকা তাপসী, এমডি আরাফাত আল মামুন প্রমুখ।

আরএডি/জিকেএস