ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘শিক্ষকতা ছেড়ে সচিব পদে যোগ দিন!’

প্রকাশিত: ০১:৪০ পিএম, ১১ জানুয়ারি ২০১৬

বেতন বৈষম্য নিরসনের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চলমান আন্দোলনের কঠোর সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষোভ প্রকাশ করে শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘শিক্ষকতা পেশা ছেড়ে দিয়ে সচিব পদে গিয়ে যোগ দিন!’ সোমবার সন্ধ্যায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত এ সমাবেশে প্রধানমন্ত্রী বলেন, ‘সরকারি পেশাজীবীদের ১২৩ ভাগ বেতন বৃদ্ধি করা হয়েছে, যা পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা। বাংলাদেশে কোনো সরকার একবারে এত পরিমাণে বেতন বাড়ায়নি। এরপরেও কেউ কেউ অসন্তোষ প্রকাশ করছেন।’

বেতন বৈষম্য নিরসনের দাবিতে শিক্ষকদের আন্দোলনের সমালোচনা করে তিনি আরো বলেন, ‘শিক্ষকদের এই আন্দোলন আমাকে অবাক করেছে। সচিবদের মান নিয়ে যদি আপনারা (শিক্ষকরা) প্রশ্ন তোলেন, তাহলে শিক্ষকতা পেশা ছেড়ে সচিব পদে গিয়ে যোগ দিন।’

এ সময় তিনি শিক্ষকদের চাকরির বয়সসীমার প্রসঙ্গ টেনে বলেন, সচিবদের চাকরির বয়স ৫৯ বছর আর শিক্ষকদের চাকরির বয়স বাড়িয়ে ৬৫ করা হয়েছে। শিক্ষকরা তো এ নিয়ে কোনো কথা বলেন না।’ যার যার সম্মান তাকেই ধরে রাখতে হয় বলে মন্তব্য করেন তিনি।  

সমাবেশে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, দলের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহববু-উল আলম হানিফ, ডা. দীপু মনি, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এসএ/এএসএস/এমএম/এসএইচএস/আরআইপি