ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সরকারি কলেজের শিক্ষকদের কর্মবিরতি সোমবার থেকে শুরু

প্রকাশিত: ১১:৪৬ এএম, ১০ জানুয়ারি ২০১৬

অষ্টম জাতীয় বেতন স্কেলে বেতন ও গ্রেড সংক্রান্ত সমস্যা নিরসনের দাবিতে বিসিএস সাধারণ (শিক্ষা) ক্যাডারের কর্মকর্তারা সোমবার থেকে ২২ জানুয়ারি পর্যন্ত দুই ঘণ্টার কর্মবিরতি পালন করবেন। এই সময়ের মধ্যে দাবি পূরণ না হলে শিক্ষা কার্যক্রম বন্ধসহ কঠোর আন্দোলনে নামার হুমকি দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতারা।  

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সূত্রে জানা গেছে,  অষ্টম জাতীয় বেতন স্কেলের প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি কলেজের শিক্ষকরা (বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তা) চতুর্থ গ্রেড থেকেই অবসরে যাবেন। এতদিন ৫০ শতাংশ প্রফেসর সিলেকশন গ্রেড পেয়ে গ্রেড-৩-এ যেতে পারতেন। এখন পদ অবনমন হওয়ার প্রতিবাদে তারা আন্দোলন করছেন।

উল্লেখ্য, ৪ ও ৫ জানুয়ারি সারাদেশের ৩০৬টি সরকারি কলেজ বন্ধ রেখে শিক্ষকরা সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন। কিন্তু তাদের দাবির কোনো বাস্তবায়ন না হওয়ায় সোমবার থেকে ২২ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ১২টা থেকে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করবেন প্রায় ১৫ হাজার শিক্ষক।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি অধ্যাপক নাসরীন বেগম বলেন, ২৬ ক্যাডারের সমন্বয়ে (প্রকৃচি) যে আন্দোলন চলছে তাদের কর্মসূচির সঙ্গেই প্রতিদিন দুই ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে। ২২ জানুয়ারি পর্যন্ত আমরা অপেক্ষা করবো। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে ওই দিন সাধারণ সভা ডেকে শিক্ষা কার্যক্রম বন্ধসহ কঠোর কর্মসূচি ঘোষণা দিবেন।

এনএম/জেডএইচ/আরআইপি