ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অধ্যাপকদের সঠিক তালিকা নেই স্বাস্থ্য মন্ত্রণালয়ে!

প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

রাজধানীর বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ ও স্নাতকোত্তর ইনস্টিটিউটে প্রায় তিন হাজার অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারি অধ্যাপক চাকরি করলেও তাদের সঠিক কোন তালিকা নেই স্বাস্থ্য মন্ত্রণালয়ে। তালিকা প্রনয়ণে স্বাস্থ্য মন্ত্রণালয় বেশ কয়েকবার উদ্যোগ গ্রহণ করলেও রহস্যজনক কারণে সে উদ্যোগ বার বার ভেস্তে গেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কয়েকমাস আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পারসোনাল শাখা-১ থেকে সব সরকারি মেডিকেল কলেজ ও ইনস্টিটিউট প্রধানদের চিঠি দিয়ে প্রতি মাসের ২ তারিখের মধ্যে কর্মরত অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারি অধ্যাপকদের মাসিক তালিকা প্রেরণের নিদের্শনা জারি করলেও কেউ মানেনি সে নির্দেশনা।

৫ জানুয়ারি মন্ত্রণালয়ের পারসোনাল শাখা- ১ এর উপ-সচিব মইনউদ্দিন স্বাক্ষরিত ওই চিঠিতে বিষয়টিকে অনভিপ্রেত উল্লেখ করে আজ (বৃহস্পতিবার) সময়সীমা বেঁধে দিয়ে মাসিক প্রতিবেদন না পাঠানোর কারণ ব্যাখ্যাসহ তালিকা প্রেরণের নিদের্শনা জারি করেন।   

অনুসন্ধানে জানা গেছে, বর্তমানে দেশে মোট দুই হাজার ৮৫২ অধ্যাপক রয়েছেন। তাদের মধ্যে ৬০৩ অধ্যাপক, ৯২৮ সহযোগি অধ্যাপক ও ১ হাজার ৩৮১ সহকারি অধ্যাপক।তারা ৩০টি সরকারি মেডিকেল কলেজ ও অন্যান্য পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউটে কর্মরত।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তার সঙ্গে আলাপকালে জানা গেছে, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মরত অধ্যাপকদের পদায়নে সমতা না থাকায় চিকিৎসা শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বেশিরভাগ অধ্যাপকই জেলা পর্যায়েও যেতে চান না। কেউ মন্ত্রী, কেউ চিকিৎসক নেতা কিংবা রাজনৈতিক নেতার দোহাই দিয়ে গুড পোষ্টিং নেন। গত কয়েকবছরে স্বাস্থ্যমন্ত্রণালয় নতুন নতুন মেডিকেল কলেজ স্থাপন করেছে। কিন্তু অধিকাংশ নতুন মেডিকেল কলেজে ছাত্রছাত্রীদের পড়াশুনা করানোর জন্য ন্যূনতম সংখ্যক শিক্ষক নেই।

এছাড়া প্রয়োজন অনুসারে অধ্যাপকদের বদলি ও পদায়নের লক্ষ্যে মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে প্রতি মাসের ২ তারিখের মধ্যে তালিকা পাঠানোর নির্দেশনা জারি করা হলেও কেউ তাতে সাড়া দেয়নি। শুধু তাই নয়, গত কয়েকমাসে অর্ধশত অধ্যাপককে বদলি করা হলেও তারা বদলি কর্মস্থলে যোগদান করেই তদবির করে ফিরে এসেছেন। আবার কেউবা নতুন কর্মস্থলে খেয়ালখুশি মতো যাচ্ছেন।
 
এমইউ/জেডএইচ/এএইচ/এমএস