ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

যমুনায় হচ্ছে রেল সেতু

প্রকাশিত: ১২:৩৯ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

যমুনা নদীতে স্বতন্ত্র রেলওয়ে সেতু নির্মাণে প্রয়োজনীয় জমি প্রদানে সেতু কর্তৃপক্ষ এবং রেলওয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার বনানীস্থ সেতু ভবনে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বোর্ডসভা শেষে এ সমঝোতা স্মারক সই হয়।

সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বোর্ড সভার সিদ্ধান্তসমূহ সাংবাদিকদের জানান।

তিনি বলেন, যমুনা রিসোটের্র সুরক্ষার দায়িত্ব আপাতত সেনাবাহিনীকে দেয়া হচ্ছে। সেতু বিভাগ ও সেনাবাহিনী যৌথ পরিদর্শনের মাধ্যমে বিষয়টি নির্ধারণ করবে।

বোর্ড সভায় ৫০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে নর্থ-ওয়েষ্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের অনুকূলে ১২.৪৩ একর জমি ৩০ বছরের জন্য ইজারা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।  

এছাড়া বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ ট্রাস্ট বিধিমালা ২০১০ অনুসারে কর্মকর্তা-কর্মচারীগণের সন্তানদের শিক্ষা বৃত্তি ৫০০ টাকা হতে বৃদ্ধি করে ২ হাজার টাকা করার সিদ্ধান্তও নেয়া হয়েছে বলেও   জানান তিনি।  

পদ্মা সেতু প্রকল্পের ব্যয় বৃদ্ধির প্রসঙ্গে মন্ত্রী জানান, ডলারের বিনিময় হার ৬৯ টাকা থেকে ৭৮ টাকা হয়েছে। ২০১০ এ ডিপিপি করার সময় ডিটেইল ডিজাইন সমাপ্ত হয়নি। ২০১০ এর পর কন্ট্রাক্ট এওয়ার্ড করতে ৪ বছরের বেশি সময় অতিবাহিত হয়েছে। ৫০০ একর অতিরিক্ত জমি অধিগ্রহণ করা হয়েছে। মাওয়া প্রান্তে ১.৩ কিমি. অতিরিক্ত নদীশাসন কাজ করা হচ্ছে। উভয় প্রান্তে ফেরিঘাট স্থানান্তরের জন্য সড়ক নির্মাণ ও প্রশস্তকরণ কাজ করা হচ্ছে।

এসএ/এএইচ/এমএস