ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৩২ বছরেও জনবল বাড়েনি কারাগারে

প্রকাশিত: ১০:৫৬ এএম, ০৪ জানুয়ারি ২০১৬

কারা অধিদফতরের মহাপরিদর্শক (আইজি-প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, বাংলাদেশে কারাগারে ৩২ বছরেও জনবল বাড়েনি কিন্তু ধারণ ক্ষমতা ও আয়তন বেড়েছে ১০ গুণ। ১৯৮৪ সালে যে জনবল দিয়ে কারাগার পরিচালিত হতো, আজও সেই জনবল দিয়েই কারাগার চলছে।

সোমবার মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সাযেন্স (সিপিএস) বিভাগের উদ্যোগে আয়োজিত `বাংলাদেশের কারাগার ব্যবস্থাপনায় চ্যালেঞ্জ` বিষয়ক সেমিনারের একাডেমিক সেশনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, কারাগারে ধারণ ক্ষমতা ৩৪ হাজার কিন্তু বন্দি রয়েছে ৭৫ হাজার। দেশের ৬৮ কারাগারে মাত্র ১৩টি অ্যাম্বুলেন্স রয়েছে। মামলার বিচার প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে। এখনো ২০ লক্ষাধিক মামলা পেন্ডিং রয়েছে।

তিনি আরো বলেন, সুশাসন প্রতিষ্ঠা করতে পারলে অপরাধ কমে যাবে। এজন্য সকলে একত্রে কাজ করতে হবে। তখন হয়তো এ দেশ সত্যিকারের সোনার বাংলা পরিণত হবে।

সেমিনারে ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সাযেন্স (সিপিএস) বিভাগের চেয়ারম্যান মোছা. নুরজাহান খাতুন, সহযোগী অধ্যাপক মুহাম্মদ উমর ফারুক, সহকারী অধ্যাপক মোহাম্মদ জহিরুল ইসলাম, মুহাম্মদ আব্দুল কাদের মিয়া, মো. ইসতিয়াক আহমেদ তালুকদার, মো. বশির উদ্দিন খান, মুনমন বিনতে আজিজ, সুব্রত ব্যানার্জী প্রমুখ উপস্থিত ছিলেন।

এআরএ/পিআর