ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদেশে কর্মী পাঠানোর শীর্ষে কুমিল্লা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:১১ পিএম, ৩০ ডিসেম্বর ২০২১

চলতি বছরের নভেম্বর মাস পর্যন্ত মোট ৪ লাখ ৮৫ হাজার ৮৯৩ জন বাংলাদেশি শ্রমিক বিশ্বের বিভিন্ন দেশে গেছেন। তাদের মধ্যে পুরুষ ৪ লাখ ১৭ হাজার ৩১৪ জন এবং নারী শ্রমিক ৬৮ হাজার ৫৭৯ জন। দেশের ৬৪ জেলার মধ্যে ১০টি জেলা থেকেই ৫০ শতাংশ শ্রমিক বিদেশে যান।

জেলা ১০টি হলো কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, টাঙ্গাইল, নরসিংদী, কিশোরগঞ্জ, নোয়াখালী, ঢাকা, চট্টগ্রাম ও লক্ষ্মীপুর।

এর মধ্যে কুমিল্লা থেকেই সর্বোচ্চ সংখ্যক শ্রমিক বিদেশে গেছেন।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি ‍মুভমেন্ট রিসার্চ ইউনিট (আরএমএমআরইউ) আয়োজিত ‘বাংলাদেশ থেকে শ্রম অভিভাসনের গতিপ্রকৃতি-২০২১, সাফল্য ও চ্যালেঞ্জ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

এতে মূল প্রতিবেদন উপস্থাপন করেন আরএমএমআইউ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২১ সালে কুমিল্লা থেকে সর্বাধিক সংখ্যক আন্তর্জাতিক অভিবাসন ঘটেছে (১১ দশমকি ৫৬ শতাংশ)। যা গত বছরের তুলনায় সামান্য বেশি। মোট অভিবাসনের ৮ শতাংশ ব্রাহ্মণবাড়িয়া থেকে ঘটে। ৪ দশমিক ৫ শতাংশ ঘটে চাঁদপুর থেকে। টাঙ্গাইল, নরসিংদী এবং কিশোরগঞ্জ থেকে যথাক্রমে ৪ দশমিক ১১ শতাংশ, ৪ দশমিক ১৮ শতাংশ এবং ৪ দশমিক ২৫ শতাংশ কর্মী অভিবাসী হয়েছেন।

এছাড়া চট্টগ্রাম থেকে ৩ দশমিক ৮৬ শতাংশ অভিবাসন ঘটেছে। জেলাটি বর্তমানে ৯ম অবস্থানে রয়েছে। ২০২০ সালে তৃতীয় বৃহত্তম অভিবাসী প্রেরণকারী জেলা ছিল চট্টগ্রাম (৫.২৬ শতাংশ)। সিলেট, ফরিদপুর এবং মুন্সীগঞ্জ থেকে যথাক্রমে ২.৬৭ শতাংশ, ২.৫৬ শতাংশ এবং ২.৫০ শতাংশ অভিবাসনের প্রবাহ ছিল।

এমইউ/এমএইচআর