ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘তাদের হাতেই বাংলাদেশের ভরসা’

প্রকাশিত: ০৬:৫৭ এএম, ০১ জানুয়ারি ২০১৬

‘তরুণ শিক্ষার্থীরাই বিশ্বকে জয় করবে। তাদের হাতেই বাংলাদেশের ভরসা। বর্তমান তরুণ প্রজন্মই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। আর শিক্ষার মাধ্যমেই তরুণ প্রজন্মের এই অগ্রযাত্রাকে নিশ্চিত করতে হবে।’ শুক্রবার বই উৎসব উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ সব কথা বলেন।

রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল মাঠে শুক্রবার সকালে এ বই উৎসবের আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়। উৎসবে শিক্ষা সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, সরকার সকলের জন্য শিক্ষা বাস্তবায়নে বদ্ধপরিকর। শিক্ষার উন্নয়ন ছাড়া জাতি কোনোভাবেই অগ্রসর হতে পারে না। বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে সরকার শিক্ষার উন্নয়নে প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে।

তিনি আরো বলেন, বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া একটি রীতিমত চ্যালেঞ্জ। সংশ্লিষ্ট সকলের সহযোগিতা এবং দায়বদ্ধতার কারণেই যথাসময়ে বই বিতরণ সম্ভব হচ্ছে।

কোনো প্রকার সহিংসতায় শিক্ষা কার্যক্রম যেন ব্যাহত না হয় এমন আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, রাজনৈতিক কর্মসূচির নামে গত বছরের শুরুতে যে সহিংস আন্দোলন হয়, তাতে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এটি একটি অপূরণীয় ক্ষতি।

নতুন বছরে রাজনৈতিক দলগুলো শিক্ষাবান্ধব কর্মসূচি দেয়ার প্রতিজ্ঞাবদ্ধ হবেন এমন আশা প্রকাশ করে মন্ত্রী আরো বলেন, আমরা শিক্ষাবিরোধী আর কোনো আন্দোলন দেখতে চাই না। জ্ঞান-বিজ্ঞানে আমাদের শিক্ষার্থীরা বিশ্বকে জয় করবে এবং সেই লক্ষ্যেই সবাই শিক্ষা ব্যবস্থার উন্নয়নে শরিক হবেন।

বই উৎসব অনুষ্ঠানে বিশেষ অতিথি ফাহিমা খাতুন বলেন, শিক্ষার মান উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পাসের হার বাড়ছে। আমরা মিলেনিয়াম ডেভলপমেন্ট লক্ষ্যমাত্রা অর্জন করেছি। এবার শিক্ষার মানের দিকে সবাইকে নজর রাখতে হবে।
 
পরে অতিথিরা শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজধানীসহ আজ (০১ জানুয়ারি, শুক্রবার) সারাদেশে একযোগে উদযাপিত হচ্ছে ‘বই উৎসব’।

এএসএস/আরএস/এআরএস/পিআর