ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কাজী আরেফ হত্যায় ২ জনের ফাঁসি বহাল

প্রকাশিত: ০৫:২২ এএম, ১৯ নভেম্বর ২০১৪

জাসদ নেতা কাজী আরেফ হত্যা মামলায় ফাঁসির আদেশের বিরুদ্ধে ২ আসামির করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে ওই আসামিদের মৃত্যুদণ্ড কার্যকরে কোনো বাধা রইল না বলে জানিয়েছেন আইনজীবীরা। রিভিউ আবেদন করা এ তিন আসামি হলেন- আনোয়ার হোসেন, ইলিয়াস ও রাশেদুল ইসলাম জন্টু।

বুধবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। এর আগে নিম্ন আদালতে ১০ আসামির ফাঁসির আদেশ হয়েছিল। পরে একজনকে খালাস দিয়ে অপর ৯ জনের ফাঁসির আদেশ বহাল রাখেন হাইকোর্ট। এছাড়া নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ জনের সবাইকে হাইকোর্ট খালাস দেন।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চারজনের মধ্যে তিনজনের আপিল আবেদন খারিজ করে আদেশ দেন আপিল বিভাগ। এছাড়া যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ জনের সবাইকে হাইকোর্ট খালাস দিয়ে যে রায় দেন সেই রায় বহাল রাখেন আপিল বিভাগ।

পরে এ রায়ের বিরুদ্ধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামি আনোয়ার হোসেন ও রাশেদুল ইসলাম জন্টু রিভিউ আবেদন করেন। শুনানি শেষে তা খারিজ করে দেন চূড়ান্ত আপিল বেঞ্চ।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি কুষ্টিয়ায় জাসদের সমাবেশে বোমা হামলায় মুক্তিযুদ্ধের সংগঠক কাজী আরেফসহ পাঁচজন নিহত হন। ঘটনার পরদিন দৌলতপুর থানার এসআই মোহাম্মদ ইসহাক আলী বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলার বিচার শেষে কুষ্টিয়ার অতিরিক্ত দায়রা জজ ২০০৪ সালের ৩০ আগস্ট রায় দেন। রায়ে ১০ আসামিকে ফাঁসি এবং ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়া হয়।