ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

করোনার ওষুধ ‘মলনুপিরাভির’ উৎপাদনের অনুমোদন পেলো বেক্সিমকো ফার্মা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:১০ পিএম, ০৯ নভেম্বর ২০২১

করোনা রোগীদের চিকিৎসার জন্য মুখে খাওয়ার ক্যাপসুল ‘মলনুপিরাভির’ উৎপাদনের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। সোমবার (৮ নভেম্বর) প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এ অনুমোদন পায়।

মঙ্গলবার (৯ নভেম্বর) অনুমোদন পাওয়ার কথা রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের। এছাড়া ইনসেপটা, এসকে অ্যান্ড এফ এবং জেনারেলসহ আরও বেশ কয়েকটি ফার্মাসিউটিক্যালস কোম্পানি অনুমোদন লাভের পাইপলাইনে রয়েছে।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের মুখপাত্র ও উপ-পরিচালক মো. আইয়ুব হোসেন মঙ্গলবার দুপুরে জাগো নিউজের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।

কী প্রক্রিয়া অনুসরণ করে এ অনুমোদন দেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য এ অনুমোদন দেওয়া হয়েছে। যে প্রক্রিয়ায় এর আগে করোনা রোগীর চিকিৎসার জন্য রেমিডিসিভির উৎপাদনের অনুমোদন দেওয়া হয়েছিল। অর্থাৎ ইউএস এফডিএ যেহেতু করোনার চিকিৎসায় অনুমোদন প্রদান করেছে তাই জরুরি ব্যবহারের জন্য আমাদেরও অনুমোদন দিয়েছে।

মার্কিন ওষুধ কোম্পানি মার্ক, শার্প অ্যান্ড ডোহম (এমএসডি) এবং রিজব্যাক বায়োথেরাপটিকসের ‘মলনুপিরাভির’ করোনা চিকিৎসায় প্রথম অ্যান্টিভাইরাল ক্যাপসুলের অনুমোদন দেয়, যা ইনজেকশনের মাধ্যমে পুশ না করে ওষুধ হিসেবে খাওয়া যাবে।

সম্প্রতি যুক্তরাজ্য সরকার করোনা চিকিৎসায় ই মলনুপিরাভির ব্যবহারের অনুমোদন দিয়েছে। এরপরই মূলত দেশে এই ওষুধটির উৎপাদন ও ব্যবহারের বিষয়ে উদ্যোগ নেওয়া হয়।

ওষুধটি কবে নাগাদ বাজারে আসবে এমন প্রশ্নে আইয়ুব হোসেন বলেন, এটা কোম্পানিগুলোর ওপর নির্ভর করবে। অনুমোদন লাভের পর তারা চাইলে কয়েকদিনের মধ্যে বাজারজাত করতে পারে।

এমইউ/জেডএইচ/জিকেএস