ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দুধ-মাংস-ডিমের উৎপাদন বাড়াতে হবে : ছায়েদুল

প্রকাশিত: ১২:৪৪ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৫

পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ হতে হলে দুধ, মাংস ও ডিমের উৎপাদন বাড়িয়ে এগুলো আমদানি নিরুৎসাহিত করতে হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। রোববার দুপুরে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) এর মহিষ গবেষণা উন্নয়ন প্রকল্পের অধীনে বায়োটেকনোলজি গবেষণাগার এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা ব্যয়ে আমদানি করলে ধনীদের পুষ্টি মিলতে পারে কিন্তু গ্রামীণ খামারিদের জীবিকার পথ সংকুচিত হয়ে যাবে, তাদের পরিবারের পুষ্টি বিধান আরো পরাহত হবে।

তিনি বলেন, গবেষণার মাধ্যমে উদ্ভাবনগুলো গ্রাম বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য ব্যবহার করতে হবে। আধুনিক গবেষণাগারে লাগসই প্রযুক্তি উদ্ভাবন করে, দেশের খামারিদের আত্মকর্মসংস্থান, অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন করতে হবে এ জন্য গবেষণা কার্যক্রম পরিকল্পনা, বাস্তবায়ন এবং মূল্যায়ন প্রক্রিয়া একান্ত প্রয়োজন।

এছাড়া মন্ত্রী আরো বলেন, বায়োটেকনোলজি অ্যাপ্রোচ বিশ্বব্যাপী গবেষণাকে গতিশীল করেছে। জৈব-প্রযুক্তিসমূহ প্রাণির জাত উন্নয়ন, স্বাস্থ্য সমস্যার সমাধান, খাদ্য পুষ্টি ব্যবস্থাপনার মাধ্যমে প্রাণিসম্পদ উন্নয়নে ফলপ্রসূ অবদান রেখে চলেছে।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নূরুন্নাহার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন; ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমানসহ আরো অনেকে।
 
আল-মামুন/এসএইচএস/আরআইপি