ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পৌর নির্বাচন : প্রস্তুতি শেষ করেছে ইসি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১০ এএম, ২৭ ডিসেম্বর ২০১৫

পৌর নির্বাচনে ভোট গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকালই (শনিবার) ঢাকা থেকে নির্বাচন সামগ্রি সব জেলায় পৌঁছে গেছে। আজকের (রোববার) মধ্যে ২৩৪ পৌরসভার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যাবেন।

ইসির তথ্য মতে, আজ (রোববার) মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। সেই সঙ্গে সোমবার সকাল থেকে নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ করতে মাঠে নামছে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। ২৮ তারিখ (সোমবার) মধ্যরাতের পর আর প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন না।

ইসির কর্মকর্তারা জানান, ভোট গ্রহণের কর্মকর্তারাও প্রস্তুত রয়েছে। প্রচারণার শেষ দিনে আইনশৃঙ্খলা বাহিনী মাঠে থাকবে। নির্বাচনী সামগ্রী কেন্দ্রে যাবে ভোটের আগের দিন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোববার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন সংক্রান্ত পরিপত্র জারি হবে বলে জানান ইসির উপ-সচিব সামসুল আলম।

ব্যালট পেপার পাঠানো প্রসঙ্গে ইসির উপ-সচিব সাজাহান খান জানান, শনিবার পৌর নির্বাচনের দুই কোটি ১০ লাখের বেশি ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী ঢাকা থেকে ৬৩ জেলায় পৌঁছেছে। আগামীকাল (সোমবার) তা পৌরসভাগুলোতে বিতরণ করা হবে। ব্যালট পেপার, সিল, ফলাফল প্রস্তুত, বিতরণের ফরম ও প্যাকেটসহ নির্বাচনী সামগ্রী হাতে পেয়ে কেন্দ্রভিত্তিক পৌঁছে যাবে।

এদিকে প্রায় সাড়ে তিন হাজার ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার মিলিয়ে ৬৫ হাজারের বেশি ভোট গ্রহণ কর্মকর্তার প্যানেল চূড়ান্ত হয়েছে। ৪ কোটি ২২ লাখ ২৬ হাজার ৬৫০ টাকা ব্যয়ে ৬৫ হাজার ভোট গ্রহণ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানান ইসি কর্মকর্তারা।

নাম প্রকাশে অনুচ্ছিক এক কর্মকর্তা জানান, পৌরসভা নির্বাচন এখন পর্যন্ত ৪ জন সংসদ সদস্যসহ একশ’ জন প্রার্থী-সমর্থককে জরিমানা, শোকজ-সতর্ক করা হয়েছে। এর মধ্যে সর্বনিম্ন ৩ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। সব মিলিয়ে জরিমানার পরিমাণ ৫ লাখের বেশি হবে না বলে মনে করেন এ কর্মকর্তা।

প্রচারণা বন্ধ বিষয়ে পৌরসভার একজন রিটার্নিং কর্মকর্তা মনির হোসেন বলেন, আমাদের ভোট গ্রহণের সব ধরনের প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রচারণা শেষে ভোটের পরিবেশ শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। ২৯ ডিসেম্বর বিকালের মধ্যে কেন্দ্রে কেন্দ্রে সব ধরনের সামগ্রী পৌঁছে দেওয়া হবে।

৩০ ডিসেম্বর ২৩৪ পৌরসভায় ভোট হবে। নির্বাচনে মেয়র, সাধারণ ও সংরিক্ষত কাউন্সিলর পদে প্রায় ১২ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ইতোমধ্যে ২৩৪ পৌরসভায় ৬ মেয়র প্রার্থী, ৯৪ জন সাধারণ কাউন্সিলর ও ৪০ জন সংরক্ষিত কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এইচএস/জেডএইচ/আরএস/এমএস