ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শিক্ষিতদের স্বশিক্ষিত হওয়ার আহ্বান স্পিকারের

প্রকাশিত: ০১:২৮ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৫

‘শুধুমাত্র সার্টিফিকেট পাওয়া বা জিপিএ অর্জনই শিক্ষার একমাত্র উদ্দেশ্য হতে পারে না’ মন্তব্য করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রতিটি শিক্ষিত ব্যক্তিকে স্বশিক্ষিত হতে হবে। বুদ্ধিবৃত্তিক সততা নিশ্চিত করতে হবে। আজকে যারা শিশু ও যুবক তাদেরকেই আগামী দিনে দেশের নেতৃত্ব দিতে হবে। তাই নিজেদের এখন থেকেই এমনভাবে গড়ে তুলতে হবে যাতে সমাজে একটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশ গড়ে ওঠে।

শনিবার দুপুরে রাজধানীর ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি কথা বলেন।

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় তথ্য-প্রযুক্তিতে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে উন্নত সমাজ বিনির্মাণে দেশের শিক্ষার্থী ও তরুণ সমাজের প্রতি আহ্বান জানিয়ে স্পিকার বলেন, কাউকে পেছনে রেখে সমাজের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাই যে নারীরা অর্থনৈতিক ও সামাজিকভাবে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার তাদের প্রতিবন্ধকতা দূর করতে সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি সমাজের পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, নারীরা উচ্চশিক্ষা গ্রহণ এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলেই নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিতকরণ সম্ভব। তাই নারীশিক্ষা প্রসারে সকলকে এগিয়ে আসতে হবে। জীবন ও জীবিকার জন্য ভাল ছাত্র-ছাত্রী হওয়া অবশ্যই দরকারী। কিন্তু একজন ভাল মানুষ হওয়া তার চেয়েও বেশি দরকারি। একজন সুনাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে হবে। মনে রাখতে হবে সবার উপরে মাতৃভূমি। তাই দেশ-মাতৃকার প্রতি সকলেরই কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে। শিক্ষার্থীদের এ দায়িত্ব নির্মোহ ও নিরলসভাবে পালন করতে হবে।

আলামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক বুশরা হাসিনা চৌধুরীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বোর্ডের সভাপতি রাশেদ খান মেনন, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সুফিয়া খাতুন প্রমুখ।

পুনর্মিলনী উপলক্ষে সকাল থেকেই সাবেক ও বর্তমান ছাত্রীরা ভিড় করেন প্রতিষ্ঠানের মূল ক্যাম্পাসে। অ্যালামনাই অ্যাসোসিয়েশনের থিমসং উদ্বোধনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এরপর অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী পাবলিকেশনের উদ্বোধন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এনএম/একে/আরআইপি