ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বাস্তবসম্মত সমাধানের তাগিদ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১০ পিএম, ০১ নভেম্বর ২০২১

জলবায়ু পরিবর্তন ঠেকাতে একটি বাস্তবসম্মত ও অন্তর্ভুক্তিমূলক সমাধান খুঁজে বের করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এখন বৈশ্বিক এবং আন্তঃসীমান্ত সমস্যা। কোনো দেশই এর ভয়াল পরিণাম থেকে সুরক্ষিত নয়।

সোমবার (১ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ সম্মেলনের সাইডলাইনে ‘ক্লাইমেট প্রসপারিটি পার্টনারশিপ’ বিষয়ক সিভিএফ-কমনওয়েলথ উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এ তাগিদ দেন।

এসময় প্যারিস চুক্তি বাস্তবায়নের মাধ্যমে পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের ভয়াল পরিণাম থেকে বাঁচাতে কমনওয়েলথ এবং ক্লাইমেট ভালনারেবল ফোরামকে (সিভিএফ) একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর সংগঠন সিভিএফ সভাপতি শেখ হাসিনা বলেন, ক্রমাগত জলবায়ু বিপর্যয় বাড়ছে। এর প্রভাব জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অপরিবর্তনীয় ক্ষতির শেষ প্রান্তে নিয়ে এসেছে। প্রাকৃতিক দুর্যোগ বৈশ্বিক খাদ্য, জ্বালানি, স্বাস্থ্য এবং অর্থনৈতিক নিরাপত্তায় প্রভাব ফেলছে।

এ বিষয়ে সম্প্রতি প্রকাশিত জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার কমিটির (আইপিসিসি) প্রতিবেদনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আইপিসিসি প্রতিবেদনটি পরিষ্কার সতর্ক বার্তা দিয়েছে- আমাদের পৃথিবী এবং ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে জরুরি এবং দৃঢ় পদক্ষেপ নিতে হবে।

আইপিসিসির ওই প্রতিবেদনে বলা হয়, পৃথিবীর তাপমাত্রা যেভাবে বাড়ছে তাতে মানবসভ্যতা চূড়ান্ত বিপদের কাছাকাছি পৌঁছে যাচ্ছে। এজন্য মানুষই পুরোপুরি দায়ী। আগামী দুই দশকের মধ্যেই পৃথিবীর তাপমাত্রা প্রাক শিল্পায়ন যুগের চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। তাপমাত্রা বৃদ্ধির ফল হিসেবে এই শতকের শেষে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দুই মিটার বেড়ে যাওয়ার আশংকা প্রকাশ করা হয়েছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির জন্য ভয়ানক পরিণতির মুখে পড়বে উপকূলীয় নিম্নাঞ্চলগুলো।

প্রতিবেদনে আরও বলা হয়, গ্রিনহাউস গ্যাস নির্গমনের কারণে জলবায়ুতে যেসব পরিবর্তন হচ্ছে তা আর ঠেকানো যাবে না। প্রতিবেদনে জাতিসংঘের বিজ্ঞানীরা বলেছেন, তাপমাত্রা বৃদ্ধি এবং পরিবেশের জন্য ক্ষতিকর বিভিন্ন কর্মকাণ্ড মানবজাতির জন্য ‘রেড অ্যালার্ট’।

দায়ী কম হলেও জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ক্লাইমেট ভালনারেবল ফোরামের সদস্য ৪৮টি দেশ মাত্র ৫ শতাংশ কার্বন নিঃসরণের জন্য দায়ী। অথচ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব আমাদের জীবন ও জীবিকার জন্য মৌলিক হুমকি সৃষ্টি করেছে।

আন্তর্জাতিক সম্প্রদায়কে শক্তিশালী সমন্বিত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের শক্তিশালী, সাহসী এবং সংবেদনশীল কাজের জন্য কার্যকর সহযোগিতা ও সমন্বয়ের প্রয়োজনীয়তা প্রমাণ করেছে।

জলবায়ু অর্থায়ন ও প্রযুক্তি হস্তান্তর নিশ্চিত করার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে পর্যাপ্ত জলবায়ু অর্থায়ন এবং প্রযুক্তি হস্তান্তরের দুর্বলতা এবং প্রয়োজনীয়তাকে অবশ্যই স্বীকার করতে হবে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় ক্লাইমেট ভালনারেবল ফোরামের প্রচেষ্টাকে সহায়তা করতে প্রধান কার্বন নিঃসরণকারী দেশগুলোকে তাদের বাধ্যবাধকতা পূরণ করা দরকার।

তিনি বলেন, প্রায়ই বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের প্রথম শিকার হিসেবে উল্লেখ করা হয়। দুর্বলতা এবং সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আমরা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দৃষ্টান্তমূলক উদ্যোগ গ্রহণ করেছি।

কম কার্বন নিঃসরণের পথ অনুসরণ করে ‘জলবায়ু দুর্বলতাগুলোকে’ ‘জলবায়ু সমৃদ্ধিতে’ রূপান্তর করতে বাংলাদেশে ‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান’ গ্রহণের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

সিভিএফ এবং কমনওয়েলথ একসঙ্গে কাজ করার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রতিশ্রুতি এবং অবদানের ক্ষেত্রে কমনওয়েলথ দেশগুলোর দীর্ঘ ইতিহাস রয়েছে।

সিভিএফের এক-তৃতীয়াংশ দেশ কমনওয়েলয়েরও সদস্য উল্লেখ করে তিনি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি প্যারিস চুক্তি বাস্তবায়নে অনুঘটক হিসেবে সিভিএফ এবং কমনওয়েলথ একসঙ্গে কাজ করতে পারে।

সিভিএফ এবং কমনওয়েলথের মধ্যে কার্যকর সহযোগিতার জন্য কিছু সুপারিশ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী।

প্রথম সুপারিশে শেখ হাসিনা সমৃদ্ধ ভবিষ্যতের জন্য টেকসই, সবুজ এবং প্রকৃতিভিত্তিক সমাধান অর্জনে জ্ঞান, গবেষণা, সক্ষমতা তৈরি এবং প্রযুক্তি হস্তান্তর বাড়ানোর প্রয়োজনীয়তার কথা বলেন।

দ্বিতীয় সুপারিশে প্রধানমন্ত্রী প্যারিস চুক্তির প্রতিশ্রুতি অনুযায়ী উন্নয়নশীল দেশগুলোকে উন্নত দেশগুলোর ১০০ বিলিয়ন ডলার জলবায়ু অর্থায়ন নিশ্চিত করতে তাগিদ দেন। এক্ষেত্রে সবার সম্মিলিত অবস্থান জলবায়ু অর্থায়ন নিশ্চিত করতে সহায়তা করবে বলেও মন্তব্য করেন তিনি।

তৃতীয় সুপারিশে জলবায়ু অভিবাসী ইস্যুতে কথা বলেন বঙ্গবন্ধু কন্যা। তিনি বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা, নদীভাঙন, বন্যা এবং খরার মতো জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে জলবায়ু অভিবাসীরা তাদের পৈতৃক ভিটেমাটি, ঐতিহ্যগত পেশা হারাচ্ছে। এই মানুষগুলোর পুনর্বাসনে বৈশ্বিক দায়িত্ব রয়েছে।

চতুর্থ সুপারিশে বৈশ্বিক তাপমাত্রা দেড় ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখতে সবার ঐক্যবদ্ধ পদক্ষেপ কামনা করেন শেখ হাসিনা।

পঞ্চম সুপারিশে শেখ হাসিনা জ্বালানি চাহিদা মেটাতে সহনীয় খরচে উন্নয়নশীল দেশগুলোর কাছে ক্লিন অ্যান্ড গ্রিন টেকনোলজি হস্তান্তর করার কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড।

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে (কপ২৬) যোগ দিতে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে রোববার (৩১ নভেম্বর) স্থানীয় সময় বিকেলে গ্লাসগোতে আসেন প্রধানমন্ত্রী। এর আগে বাংলাদেশ সময় রোববার সকালে ঢাকা থেকে রওয়ানা হন প্রধানমন্ত্রী।

গ্লাসগোতে অবস্থানকালে জলবায়ু পরিবর্তন ইস্যুতে সোচ্চার ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম’ প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ সম্মেলনের উদ্বোধনী পর্ব এবং রাষ্ট্র ও সরকারপ্রধানদের বক্তব্য প্রদান সেশন ছাড়াও সাইড লাইনে অনেকগুলো ইভেন্টে অংশ নেবেন। পাশাপাশি শেখ হাসিনা বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধান এবং বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

গ্লাসগোতে অবস্থানের দিনগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যায়ক্রমে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকশে, বিল অ্যান্ড মেলিন্ডা গেটসের প্রতিষ্ঠাতা বিল গেট্স, স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিয়ন, ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর স্কট মরিসন, স্কটিশ পার্লামেন্টের স্পিকার অ্যালিসন জনস্টোনের সঙ্গে বৈঠক করবেন।

গ্লাসগো সফর শেষে বুধবার (৩ নভেম্বর) দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে লন্ডন যাবেন প্রধানমন্ত্রী। লন্ডনে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ শেষে ৯ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে দ্বিপাক্ষিক সফরে প্যারিস যাবেন তিনি।

প্যারিস সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং দেশটির প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্সের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এছাড়া ফ্রান্স সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনেস্কো সদর দপ্তরে ‘ইউনেস্কো-বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমি’ বিতরণ অনুষ্ঠান এবং ইউনেস্কোর ৭৫তম বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন।

আগামী ১৪ নভেম্বর দেশে ফেরার কথা প্রধানমন্ত্রীর।

এসইউজে/কেএসআর/জিকেএস

টাইমলাইন

  1. ০৯:৫২ এএম, ১৪ নভেম্বর ২০২১ নানা নাটকীয়তায় শেষ হলো জলবায়ু সম্মেলন
  2. ০৯:০৪ এএম, ১৩ নভেম্বর ২০২১ সময় বাড়লো কপ২৬ সম্মেলনের
  3. ০৩:৫৬ এএম, ১১ নভেম্বর ২০২১ পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থাপনায় ২০০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
  4. ১২:৩৬ এএম, ১১ নভেম্বর ২০২১ দেনদরবার শেষে জলবায়ু সম্মেলনে সুখবর পেলো বাংলাদেশ
  5. ০৭:৫৪ পিএম, ০৮ নভেম্বর ২০২১ জলবায়ু ঝুঁকিতে পড়তে যাচ্ছে বিশ্বের অর্ধেক জনগোষ্ঠী
  6. ০৫:১৫ পিএম, ০৭ নভেম্বর ২০২১ প্রকৃতির ক্ষতি করে কৃষিপণ্য উৎপাদনে যাবে না ৪৫ দেশ-কোম্পানি
  7. ১২:৪২ পিএম, ০৭ নভেম্বর ২০২১ জলবায়ু সম্মেলন: অস্ট্রেলিয়ার অবস্থানের প্রতিবাদে বিক্ষোভ
  8. ১১:৫২ এএম, ০৬ নভেম্বর ২০২১ কপ২৬ সম্মেলন ব্যর্থ: গ্রেটা
  9. ০৯:৫৩ এএম, ০৬ নভেম্বর ২০২১ কপ২৬-এ প্রধানমন্ত্রী নৈতিক কণ্ঠস্বর হয়ে উঠেছেন
  10. ১১:৩৮ পিএম, ০৫ নভেম্বর ২০২১ জলবায়ু নিয়ে রাশিয়া-চীনের সঙ্গে ‘অর্থপূর্ণ’ আলোচনা যুক্তরাষ্ট্রের
  11. ০৬:৩৯ পিএম, ০৫ নভেম্বর ২০২১ কপে করোনার থাবা, নড়েচড়ে বসেছেন আয়োজকরা
  12. ০২:২৫ পিএম, ০৫ নভেম্বর ২০২১ জলবায়ু পরিবর্তন রোধে গ্লাসগোর বিমানবন্দর ও শহরে বিক্ষোভ
  13. ০৯:৫৮ পিএম, ০৪ নভেম্বর ২০২১ সাশ্রয়ী জ্বালানি নিশ্চিতে সম্মিলিত প্রচেষ্টা জোরদারের আহ্বান
  14. ০৮:৪১ পিএম, ০৪ নভেম্বর ২০২১ বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকের পর লস অ্যাঞ্জেলেস মেয়রের করোনা শনাক্ত
  15. ০৭:৪০ পিএম, ০৪ নভেম্বর ২০২১ জলবায়ু ঝুঁকি মোকাবিলায় এক টেবিলে দক্ষিণ এশিয়ার সাত দেশ
  16. ০২:৩৯ পিএম, ০৪ নভেম্বর ২০২১ জলবায়ু সম্মেলনে পরিবেশবান্ধব সব পরিবহন ফ্রি
  17. ০৯:১১ এএম, ০৪ নভেম্বর ২০২১ জলবায়ু সম্মেলনে শীর্ষ ৫ প্রভাব বিস্তারকারীর তালিকায় শেখ হাসিনা
  18. ১০:১০ পিএম, ০৩ নভেম্বর ২০২১ মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা সিভিএফ দেশগুলোকে পথ দেখাবে: পুতুল
  19. ০৯:২৯ পিএম, ০৩ নভেম্বর ২০২১ ২০৪০ সালে খেলাধুলায় কার্বন নিঃসরণ জিরোতে নামিয়ে আনা হবে
  20. ০৮:৫৬ পিএম, ০৩ নভেম্বর ২০২১ ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করেছি, আরও করা হবে
  21. ০৮:১২ পিএম, ০৩ নভেম্বর ২০২১ জলবায়ুর ক্ষতি হয় এমন বিনিয়োগ করবে না এডিবি
  22. ১২:১৭ পিএম, ০৩ নভেম্বর ২০২১ জলবায়ু সম্মেলন: বিক্ষোভের জেরে বন্ধ গাড়ি, পরিবহন সংকটে গ্লাসগো
  23. ১১:১০ এএম, ০৩ নভেম্বর ২০২১ মাস্কহীন মোদীর আলিঙ্গনে অস্বস্তিতে জাতিসংঘ মহাসচিব
  24. ১০:৪৬ এএম, ০৩ নভেম্বর ২০২১ জলবায়ু সম্মেলন নিয়ে পুতিন-শি জিনপিংয়ের সমালোচনায় বাইডেন
  25. ১০:১৭ এএম, ০৩ নভেম্বর ২০২১ বিশ্বকে জলবায়ু অভিবাসীদের দায়িত্ব ভাগ করে নেওয়ার আহ্বান
  26. ০৫:২২ এএম, ০৩ নভেম্বর ২০২১ বরিস জনসন ও প্রিন্স চার্লসের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক
  27. ১০:৫৭ পিএম, ০২ নভেম্বর ২০২১ বৈশ্বিক উষ্ণতা কমানোর বার্তা দিয়ে মাথার উপরে ঘুরছে পৃথিবী
  28. ১০:০২ পিএম, ০২ নভেম্বর ২০২১ বিশ্বকে বাঁচাতে নেতাদের অঙ্গীকারের আহ্বান প্রধানমন্ত্রীর
  29. ০৯:৫৩ পিএম, ০২ নভেম্বর ২০২১ কার্বন নিঃসরণে প্রতিশ্রুতি লঙ্ঘনে বিপদ ঘনীভূত হচ্ছে
  30. ০৬:০১ পিএম, ০২ নভেম্বর ২০২১ জলবায়ু সম্মেলনে ‘ঘুমে আক্রান্ত’ বাইডেন
  31. ০৩:১৪ পিএম, ০২ নভেম্বর ২০২১ জলবায়ু পরিবর্তনই দাবানলের প্রধান কারণ: গবেষণা
  32. ০২:০২ পিএম, ০২ নভেম্বর ২০২১ হুইলচেয়ার নিয়ে জলবায়ু সম্মেলনে যোগ দিতে পারেননি ইসরায়েলি মন্ত্রী
  33. ১২:২১ পিএম, ০২ নভেম্বর ২০২১ ২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে আনার প্রতিশ্রুতি মোদীর
  34. ০৯:২৭ এএম, ০২ নভেম্বর ২০২১ কার্বন নিঃসরণকারী দেশগুলো যা বলছে
  35. ০৯:০৩ এএম, ০২ নভেম্বর ২০২১ অর্থ ও রাজনৈতিক সদিচ্ছার অভাবে কার্যকর হচ্ছে না জলবায়ু কার্যক্রম
  36. ১২:৩১ এএম, ০২ নভেম্বর ২০২১ জলবায়ু অভিবাসীদের লোকসান-ক্ষয়ক্ষতির সমাধান অবশ্যই করতে হবে
  37. ০৮:০২ পিএম, ০১ নভেম্বর ২০২১ আমরা নিজেদের কবর খুঁড়ছি: জলবায়ু সম্মেলনে জাতিসংঘপ্রধান
  38. ০৭:২৭ পিএম, ০১ নভেম্বর ২০২১ পর্দা উঠলো বহুল প্রত্যাশিত কপ২৬ জলবায়ু সম্মেলনের
  39. ০৭:১০ পিএম, ০১ নভেম্বর ২০২১ জলবায়ু পরিবর্তন ঠেকাতে বাস্তবসম্মত সমাধানের তাগিদ
  40. ০৮:৩৮ এএম, ০১ নভেম্বর ২০২১ জলবায়ু প্রশ্নে জি-২০ নেতাদের প্রতিশ্রুতি নেই বললেই চলে
  41. ০৫:৩২ পিএম, ৩১ অক্টোবর ২০২১ পৃথিবীর মোড় ঘুরিয়ে দিতে পারে কপ-২৬
  42. ০১:০৮ পিএম, ৩১ অক্টোবর ২০২১ জলবায়ু নিয়ে চ্যালেঞ্জের মুখে শুরু হচ্ছে কপ২৬
  43. ০৯:৪০ এএম, ৩১ অক্টোবর ২০২১ যুক্তরাজ্যের পথে প্রধানমন্ত্রী
  44. ০৫:২৬ পিএম, ৩০ অক্টোবর ২০২১ জি-২০ সম্মেলনে গুরুত্ব পাচ্ছে জলবায়ু-অর্থনীতি-করোনা
  45. ০৪:৩৭ পিএম, ২৭ অক্টোবর ২০২১ জলবায়ু সম্মেলন: বিশ্বকে রক্ষার শেষ সুযোগ