ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

একনেকে ৫ প্রকল্পের অনুমোদন

প্রকাশিত: ০১:১২ পিএম, ২২ ডিসেম্বর ২০১৫

রাজধানীর ভূমি সংক্রান্ত কার্যালয়সমূহ একই ভবনে সন্নিবেশিত করে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে ভূমি প্রশাসন ব্যবস্থাপনার উন্নয়নে ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ এবং ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার সম্প্রসারণ ও আধুনিকীকরণসহ পাঁচটি প্রকল্প একনেক অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ষোড়শ একনেক সভায় সাতশ’ ঊনষাট কোটি বারো লাখ টাকা ব্যয় সম্বলিত ৫টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

একনেক সভাশেষে পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল এক প্রেস ব্রিফিং- এ বলেন, দেশের প্রতিটি প্রকল্প জনগণের জীবনমান উন্নয়নের সাথে সম্পৃক্ত। দেশের অগ্রগতির অগ্রযাত্র বেগবান করতে সরকার গত এক বছরে একনেক ১১৩টি প্রকল অনুমোদন দিয়েছে। এসকল প্রকল্পসমুহের মোট প্রকল্প ব্যয নির্ধারণ করা হয়েছে একানব্বই হাজার নয়শ’ ষাটষট্টি কোটি টাকা।

তিনি বর্তমান সরকারের ১৯৯৬ মেয়াদ এবং ২০০৯ মেয়াদে বিভিন্ন উন্নয়ন কর্মসূচির বিস্তারিত তুলে ধরে বলেন, এক সময় এ দেশের মানুষ বিদ্যুতহীনতার অসহনীয় যন্ত্রণা উপলব্ধি করেছে। সুচিন্তিত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলে দেশের অবকাঠামোসহ সার্বিক চিত্র আজ পাল্টে গেছে।

তিনি সরকারের অগ্রগতির বিষয়গুলো যথাযথভাবে জনগণকে অবহিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, দেশের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে সরকারের অগ্রগতি তুলে ধরতে পারলে উন্নয়ন প্রকল্পে জনসম্পৃক্ততা বাড়বে। দেশ আরো উপকৃত হবে। এ লক্ষ্যে রাজধানীর বিভিন্ন স্থানে ‘শোকেসিং বাংলাদেশ’ নামে একটি কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। পর্যায়ক্রমে সারা দেশে এ ডিজিটাল এ কর্মসূচিটি বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

একনেক বৈঠকে একনেক সদস্য, অর্থমন্ত্রী এএমএ মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান এবং পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত ছিলেন।

একনেক বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রকল্প সমহের মধ্যে রয়েছে, অংশীদারিত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্প ৩য় পর্যায়, কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ভূ-উপরিস্থ পানি ব্যবহারের জন্য রাবার ড্যাম নির্মাণ প্রকল্প এবং অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন ৩য় প্রকল্প।

এসএ/এসএইচএস