ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মানবসৃষ্ট দুর্যোগে মৃত্যু দেখতে চাই না

প্রকাশিত: ১২:১৪ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৫

পরিকল্পনা মন্ত্রী আ হ ম  মুস্তফা কামাল বলেছেন, মানবসৃষ্ট দুর্যোগে  মৃত্যু আমরা দেখতে চাই না । বিশ্বের সকল মানুষের মতো আমরা মানুষের স্বাভাবিক মৃত্য প্রত্যাশা করি। ঢাকা শহরসহ দেশের কোন এলাকায় কি ধরনের ভবন হবে সে বিষয়ে সকল অঞ্চল ম্যাপিং করে যথাযথ পরীক্ষা-নীরীক্ষা মাধ্যমে চিহ্নিত করতে হবে ।
 
শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্বব্যাংক ও জাইকা‘র অর্থায়নে বাংলাদেশে ‘আরবান রিসাইলেন্স শীর্ষক আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট ও আরবান রিসাইলেন্স প্রজেক্টের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি ।

তিনি বলেন, গ্রামেগঞ্জেও ভবন নির্মাণ যথাযথভাবে হচ্ছে কি না তাও দেখতে হবে । ভবন নির্মাণের সরকার প্রণীত নীতমালা মেনে সকলকে ভবন নির্মাণ করতে হবে। আমরা আর কোন রানা প্লাজা দেখতে চাই না । বর্তমান সরকার এ ব্যাপারে উদ্যোগ নিয়েছে ।
 
পরিকল্পনা মন্ত্রী বলেন , মানবসৃষ্ট অনাচারে পৃথিবী আজ কঠিন বিপর্যয়ের মুখোমুখী । জলবায়ুর পরিবর্তনের ফলে পৃথিবীর তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে আজ এক ডিগ্রি সেলসিয়াস  বেশি  । এরই প্রভাবে  পৃথিবীর অনেক অঞ্চল পানির নীচে তলিয়ে যাচ্ছে । বাংলাদেশের সিডর আক্রান্ত এলাকা আজও স্বাভাবিক পর্যায়ে ফিরে আসেনি ।

তিনি বলেন, গত একশ বছর আগেও তা পরিলক্ষিত হয়নি । গত ছয়মাসে ভারত ও পাকিস্তানে কয়েক হাজার মানুষ হিট ওয়েভে প্রাণ হারিয়েছেন । আমেরিকায় ১৯৮০ সালে ১০ হাজার ৮৮সালে ১৭ হাজার ,ইংল্যান্ডে  ১৯৮০ থেকে ১৯৯০সাল এ দশ বছরে ৪০ হাজার ,২০১০ সালে রাশিয়ায় পাঁচ হাজার মানুষ প্রাণ হারিয়েছে ।

মন্ত্রী বলেন , অতিসম্প্রতি পৃথিবীর ছয়শত  ১৬টি শহরের ওপর একটি জরিপ চালানো হয় যেখান থেকে উঠে আসে জলবায়ু পরিবর্তনের  ফলে ভয়াবহ বন্যার চিত্র। ১৯৯৮ সালে ফ্রান্সের নিমস শহর ,২০০৫ সালে যুক্তরাষ্ট্রের নিউওরিয়ান্স ২০১০সালে অস্ট্রেলিয়ার ব্রিসবেন এবং দুপ্তাহ আগে ভারতের চেন্নাই শহর ভয়াবহ বন্যায় তছনছ হয়ে যায় ।

তিনি বলেন, জলবায়ুর পরিবর্তন জনিত দুর্যোগসহ বেশকিছু দুর্যোগ মোকাবেলা করা কঠিন নয় । তবে এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি বিল্ডিং নির্মাণে সকলকে আরও সতর্ক থাকতে হবে । ভবন নির্মাণ সংক্রান্ত সকল শর্ত প্রতিপালন করে ভবন নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জোরালো ভূমিকা গ্রহণ করছে ।
 
অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর উপাচার্য প্রফেসর ড.জামিলুর রেজা মূল প্রবন্ধ উপস্থাপন করেন । অনুষ্ঠানে বক্তব্য রাখেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আব্দুল্লাহ , দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল প্রমুখ।

এসএ/এসকেডি/আরআইপি