ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে সংগ্রাম অব্যাহত রাখার আহ্বান

প্রকাশিত: ০৭:৩২ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত সাংস্কৃতিক সম্মেলনে বক্তারা সাম্রাজ্যবাদ ও ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে সংগ্রাম অব্যাহত রাখার আহবান জানিয়েছেন।

শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত তিন দিনব্যাপী সাংস্কৃতিক সম্মেলনের দ্বিতীয় দিনে বক্তারা এ আহ্বান জানান।

বক্তারা বলেন, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ উভয়ই বিশ্ব মানবতার শত্রু। বিশ্বের প্রায় সর্বত্রই সাম্প্রদায়িকতার বীভৎস রূপ পরিলক্ষিত হচ্ছে। সাম্প্রদায়িক ও মৌলবাদকে সমূলে উৎখাত করার জন্য সাম্প্রদায়িকতা বিরোধী প্রগতিশীল শক্তির ঐক্য খুব জরুরি।

‌‘দক্ষিণ এশিয়ায় সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ বিরোধী সাংস্কৃতিক সংগ্রাম’ বিষয়ক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উদীচীর কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান।

উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে সেমিনারে শিক্ষাবিদ অধ্যাপক ড. শফিউদ্দিন আহমেদ, সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো, প্রগতি লেখক সংঘের কার্যকরী সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু, উদীচীর কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. চন্দন দাস, উদীচীর কেন্দ্রীয় সংসদের সদস্য ডা. রফিকুল হাসান জিন্নাহ প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনারটি সঞ্চালনা করেন উদীচীর সাধারণ সম্পাদক প্রবীর সরদার।

উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী বলেন, বর্তমানে শ্রেণী দ্বন্দ্বের বিষয়টি সবার সামনে চলে এসেছে। মুক্তিযুদ্ধের আগে ধর্মীয়ভাবে সংখ্যালঘুর অনুপাত শতকরা ৩৪ ভাগ হলেও বতর্মানে তা ৮ শতাংশে নেমে এসেছে। তাই সংস্কৃতির বিনিময় এবং সাম্রাজ্যবাদ, সা¤প্রদায়িকতা ও শ্রেণী দ্বন্দ্বের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে উদীচী দক্ষিণ এশিয়ায় একটি প্ল্যাটফর্ম গড়ে তুলতে চায়।

এদিকে বিকেলে সেমিনারের দ্বিতীয় পর্বে শুরু হয় গান, নাচ, আবৃত্তি, নাটক, নৃত্যনাট্যসহ নানা বৈচিত্র্যময় পরিবেশনা। অনুষ্ঠানে ধামাইল গান পরিবেশন করবেন সুনামগঞ্জ জেলার শিল্পীরা।

বৃহষ্পতিবার লাখো শহীদের রক্ত ঋণ শোধ করার আহ্বান জানিয়ে শুরু হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত তিন দিনব্যাপী জাতীয় সাংস্কৃতিক সম্মেলন।

কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ‘শহীদ স্মরণে আপন মরণে, রক্ত ঋণ শোধ কর, শোধ কর’- এই স্লোগানকে ধারণ করে আয়োজিত সম্মেলনের উদ্বোধন করেন বৃহত্তর চট্টগ্রামের প্রখ্যাত লোকশিল্পী আমান উল্লাহ গায়েন।

একে