ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

করোনায় ২৮ শতাংশ গৃহশ্রমিকের মজুরি কমেছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২১

করোনা মহামারির মধ্যে ২৮ দশমিক ২ শতাংশ গৃহশ্রমিকের মজুরি হ্রাস পেয়েছে।

রোববার (১২ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

অক্সফাম ইন বাংলাদেশ ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সহায়তায় ‘সুনীতি’ প্রকল্পের আওতায় ২৮৭ জন গৃহশ্রমিকের ওপর ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণনীতি বাস্তবায়ন নিরীক্ষা এবং উত্তরণের উপায়’ শীর্ষক এই সমীক্ষা পরিচালনা করে বিলস।

বিলস পরিচালিত এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৬০ শতাংশ ছিলেন অনাবাসিক (লিভ আউট) এবং ৪০ শতাংশ ছিলেন আবাসিক (লিভ ইন) গৃহশ্রমিক।

সংবাদ সম্মেলনে গবেষণার তথ্য উপাত্ত উপস্থাপন করে বিলস’র উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল জানান, সমীক্ষায় দেখা গেছে, গৃহশ্রমিকদের গড় মজুরি প্রতি মাসে ৪ হাজার ৫০০ টাকার কিছু বেশি। এদের ৯০ শতাংশই ৭ হাজার টাকার কম মজুরি পেয়ে থাকেন। তবে যেসব গৃহশ্রমিকের কারিগরি প্রশিক্ষণ রয়েছে তাদের গড় আয় অপ্রশিক্ষিতদের তুলনায় ভালো।

লিখিত বক্তব্যে বলা হয়, ৩১ দশমিক ৫৮ শতাংশ আবাসিক এবং ৩৬ দশমিক ৪২ শতাংশ অনাবাসিক গৃহশ্রমিক বলেছেন, তাদের শারীরিক ও মানসিক চাপ নিয়ে ইচ্ছার বিরুদ্ধে শ্রম দিতে হয়েছে। আবাসিক গৃহশ্রমিকদের ৪১ দশমিক ২৩ শতাংশ এবং অনাবাসিকদের ২৪ দশমিক ৮৬ শতাংশ বলেছেন, তারা গালিগালাজের শিকার হয়েছেন।

এ সময় গৃহশ্রমিকদের জন্য অভিযোগকেন্দ্র স্থাপন করে নারী পুলিশদের দায়িত্ব প্রদান ও প্রতিটি ওয়ার্ড/ইউনিয়ন পর্যায়ে ওয়ান স্টপ-সার্ভিস চালু করা, বেতনের ৫০ শতাংশ উৎসব বোনাস প্রদান, গর্ভকালীন সময় এবং সন্তান প্রসবের পর কমপক্ষে ৬ মাসের সবেতন ছুটি প্রদান এবং সরকারি উদ্যোগে গৃহশ্রমিক প্রশিক্ষণ ও উন্নয়ন প্রতিষ্ঠান স্থাপন করার সুপারিশ করা হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন, অক্সফাম ইন বাংলাদেশের প্রকল্প সমন্বয়কারী গীতা রাণী অধিকারী, গবেষণা পরিচালনাকারী টিমের প্রধান জাকির হোসেন খানসহ প্রকল্প বাস্তবায়নকারী সংগঠনগুলোর নেতা ও গৃহশ্রমিক প্রতিনিধিরা।

এসএম/এমএইচআর/জেআইএম