ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জুলাইয়ে সর্বোচ্চ ফেব্রুয়ারিতে সর্বনিম্ন শনাক্ত

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:০২ পিএম, ১১ আগস্ট ২০২১

রাজধানী ঢাকাসহ সারাদেশে গত আট মাসে (জানুয়ারি থেকে আগস্ট) করোনাভাইরাসের রোগী সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে জুলাই মাসে আর সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছে ফেব্রুয়ারিতে।

এই দুই মাসে শনাক্ত রোগীর সংখ্যা যথাক্রমে তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন ও ১১ হাজার ৭৭ জন। এছাড়া চলতি মাসের প্রথম ১০ দিনে (১ থেকে ১০ আগস্ট) পর্যন্ত সারাদেশে এক লাখ ২৬ হাজার ৮৩৮ জন রোগী শনাক্ত হয়েছে।

বুধবার (১১ আগস্ট) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, সম্প্রতি দেখা গেছে জেলাভিত্তিক করোনা রোগী শনাক্তে ঢাকা জেলায় সর্বোচ্চ ও রাজশাহী জেলায় সর্বনিম্ন রোগী শনাক্ত হয়।

মানুষকে শতভাগ মাস্ক পরিধানে বাধ্য করতে সংক্রামক ব্যাধি আইনের ধারায় আর্থিক জরিমানা বা শাস্তির বিধান রয়েছে কিনা কিংবা প্রয়োগ করা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, সংক্রামক ব্যাধি আইনে যাই থাকুক এই অতিমহামারি মোকাবিলায় জনগণকে আস্থায় রেখে তাদের সম্পৃক্ত করে সংক্রমণ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এদিকে করোনার দ্বিতীয় ডোজের টিকা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই বলে জানিয়েছেন অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ফাইজার ও মডার্নার প্রথম ডোজের টিকা যারা যে কেন্দ্র থেকে গ্রহণ করেছেন তারা চার সপ্তাহ পর একই কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করতে পারবেন।

এমইউ/বিএ/এমএস