ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এখনও মাস্ক পরায় অনীহা, বালাই নেই স্বাস্থ্যবিধির

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ০৬ আগস্ট ২০২১

শুক্রবার মধ্যদুপুর। রাজধানীর কারওয়ান বাজার অনেকটাই জনশূন্য। লকডাউনের মধ্যে সাপ্তাহিক ছুটির দিন সকালে ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক জনসামগম ছিল। তবে দুপুরে তা কমে যায়।

সংখ্যায় কম হলেও রাস্তার পাশে কিছু দোকানিকে সবজি ও ফল নিয়ে ক্রেতার অপেক্ষায় বসে থাকতে দেখা যায়। স্বল্পসংখ্যক বিক্রেতা যারা আছেন, তাদের অধিকাংশের মুখে মাস্ক নেই। ক্রেতাদের অনেকের দশাও একই।

যারা মাস্ক পরেছেন, তাদের অধিকাংশই আবার সঠিকভাবে মাস্ক পরেননি। কেউ থুতনির নিচে কেউ কানের কাছে কেউবা নাকের নিচে মাস্ক নামিয়ে রেখেছেন। ফলে ক্রেতা-বিক্রেতা কেউ করোনা সংক্রমণের ঝুঁকিমুক্ত নন।

jagonews24

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুঝুঁকি থেকে রক্ষা পেতে রোগতত্ত্ব ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার ঘরের বাইরে শতভাগ মানুষকে সঠিকভাবে মাস্ক পরিধানসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন। কিন্তু তাদের পরামর্শ কানে তুলছেন না অনেকেই।

শুক্রবার (৬ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অন্যান্য দিনের তুলনায় রাস্তাঘাটে যানবাহন ও মানুষের সংখ্যা কম। তবে সরকারি নির্দেশনা অনুযায়ী জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ায় নিষেধাজ্ঞা থাকলেও নানা অজুহাতে মানুষ ঘরের বাইরে বের হয়েছেন।

শতভাগ তো দূরের কথা ৫০ শতাংশ মানুষও সঠিকভাবে মাস্ক পরিধান করছেন না। সামাজিক দূরত্ব মেনে চলার যে পরামর্শ দেয়া হয়েছে, তাও উপেক্ষিত।

রাজধানীর আজিমপুর মোড়ে একটি হোটেল থেকে পরোটা ও সবজি কিনছিলেন স্থানীয় বাসিন্দা সোহরাব আলম। তিনি বলেন, ‘হোটেল মালিকসহ কর্মচারীদের কারও মুখে মাস্ক নেই। ক্রেতা যারা এসেছেন, তারা সামাজিক দূরত্ব না মেনেই খাবার কিনছেন। অনেকের মুখে মাস্ক নেই।’

jagonews24

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর হোসেন বলেন, ‘বর্তমান মহামারি করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ পরিস্থিতিতে শুধু নিজের জন্য নয়, অপরের নিরাপত্তার জন্যও মাস্ক পরতে হবে। অনেকেই করোনায় আক্রান্ত হলেও উপসর্গ না থাকায় তারা মাস্ক ছাড়া ঘুরে বেড়াচ্ছেন। ফলে অজান্তেই তারা ভাইরাস অন্যজনের মধ্যে ছড়াচ্ছেন। অন্যজনকে ঝুঁকিপূর্ণ করে তোলা গর্হিত অপরাধ।’

তিনি বলেন, ‘অনেকেই মাস্কের সঠিক ব্যবহার সম্পর্কে জানেন না। তারা নানা অজুহাতে মাস্ক পরলেও খুলে থুতনির নিচে বা কানের পাশে ঝুলিয়ে রাখেন। কিন্তু সার্জিক্যাল মাস্ক সব সময়ই পরে থাকা যায়। অনেকে মনে করেন মাস্ক নিজের জন্য পরেন। আসলে মাস্ক অন্যকে রক্ষার জন্যও পরা উচিত।’

এমইউ/এএএইচ/এএসএম