ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মশা নিধনে সব সরকারি-বেসরকারি সংস্থাকে এগিয়ে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ০২ আগস্ট ২০২১

এডিস মশা নিধন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সব সরকারি-বেসরকারি সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (২ আগস্ট) সকালে মিরপুর-১-এর শাহ আলী মাজার গেইট এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষে মশকনিধনে চিরুনি অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

ডিএনসিসি মেয়র বলেন, কারো একার পক্ষে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবিলা করা সম্ভব নয়। এক্ষেত্রে সচেতন নাগরিক হিসেবে নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেককে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সুস্থতার জন্য সমাজের সর্বস্তরের জনগণকে প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিটে নিজ নিজ বাসা-বাড়ি পরিষ্কার করতে হবে।

তিনি বলেন, করোনা মহামারি চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারো মৃত্যু না হয়, সেজন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে মশকনিধনে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

jagonews24

বক্তৃতা শেষে মেয়র মিরপুর-১ এলাকায় মশকনিধনে চিরুনি অভিযান কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন এবং তার উপস্থিতিতেই একটি নির্মাণাধীন ভবনে এডিস মশার উৎপত্তিস্থল চিহ্নিত হওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভবন মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর আতিকুল ইসলাম নগরবাসীর মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়াবিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুনে সুসজ্জিত খোলা ট্রাকে করে মিরপুরের বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আগা খান মিন্টু, ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ, ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান এবং স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এমএমএ/এআরএ/এএসএম