ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রকাশিত: ০২:০৯ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বাংলাদেশে স্পেনের নবনিযুক্ত রাষ্ট্রদূত এডোয়ার্দু ডি লাইগ্লেসিয়া ওয়াই ডেল রোসাল সাক্ষাৎ করেছেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে নবনিযুক্ত রাষ্ট্রদূত বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে দেশটির সামনে উন্নয়নের অপার সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেন। এসময় তিনি আগামী বছর বাংলাদেশ ও স্পেনের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনার প্রস্তাব করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ স্পেনিশ ভাষায় অনুবাদের প্রস্তাব করলে পররাষ্ট্রমন্ত্রী তাকে স্বাগত জানান।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে ও স্পেনের মধ্যকার সম্পর্ক অত্যন্ত চমৎকার উল্লেখ করে বলেন, স্পেন বাংলাদেশের রফতানি পণ্যের পঞ্চম বৃহত্তম বাজার। তিনি বাংলাদেশ ও স্পেনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে দুদেশের মধ্যে ব্যবসায়ী প্রতিনিধি দলের সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন এবং বাংলাদেশের ফেডারেশন অব চেম্বারস্ অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর একটি প্রতিনিধি দলের স্পেন সফরের প্রস্তাব করেন।

বর্তমানে বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিক স্পেনে বিভিন্ন প্রকার কাজে নিয়োজিত আছেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী স্পেনে আরও অধিক সংখ্যক শ্রমিক নিয়োগের ব্যবস্থা গ্রহণের জন্য রাষ্ট্রদূতের প্রতি অনুরোধ জানান।

পররাষ্ট্রমন্ত্রী স্পেনের নতুন রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে সম্ভাব্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

এসএ/এসকেডি/এমএস