ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এ বছর বিদেশে গেছেন ৫ লক্ষাধিক শ্রমিক

প্রকাশিত: ১০:৪০ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

চলতি বছর বাংলাদেশের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) অনুমোদন নিয়ে এ পর্যন্ত  ৫ লাখ ৬ হাজার ৯৪৯ জন শ্রমিক বিভিন্ন কাজে বিদেশে গেছেন। যা গত বছরের তুলনায় ১ লাখ বেশি বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৯ম বৈঠক এ তথ্য জানায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।
কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. শাহাব উদ্দিন, মন্নুজান সুফিয়ান, মো. ইসরাফিল আলম এবং মো. আয়েন উদ্দিন অংশ নেন। বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি বৈঠকে যোগ দেন।  

বৈঠকে মালয়েশিয়ায় জনশক্তি পাঠানোর ক্ষেত্রে মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ এবং ১নং সাব-কমিটির কার্যক্রম ও প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য যাতে সিন্ডিকেট ব্যবস্থা গড়ে উঠতে না পারে এবং জনগণ যাতে প্রতরণার শিকার না হন সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলি ব্যাংকে রূপান্তরের জন্য অতিরিক্ত ৩০০ কোটি টাকা পরিশোধিত মূলধনের প্রয়োজন। এই  টাকা ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল থেকে দেয়ার সুপারিশ করা হয়। বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি ,কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।   

এইচএস/এসএইচএস/এমএস