ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

স্বাস্থ্যবিধি মেনে অটোরিকশা চালুর দাবি চালকদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:২৫ পিএম, ০৯ জুলাই ২০২১

করোনাভাইরাস পরিস্থিতিতে কঠোর স্বাস্থ্যবিধি নিশ্চিত ও শর্তসাপেক্ষে সিএনজি অটোরিকশা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ সিএনজি অটোরিকশা চালক সংগ্রাম পরিষদ।

শুক্রবার (৯ জুলাই) সংঘের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ‘বাংলাদেশ সিএনজি অটোরিকশা চালক সংগ্রাম পরিষদ’-এর কর্মীসভা থেকে এ দাবি তোলা হয়।

বক্তারা বলেন, দেশে সাম্প্রতিক সময়ে ডেল্টা ভ্যারিয়েন্টসহ বিভিন্ন ধরনের করোনা সংক্রমণ ও মৃত্যুহার বৃদ্ধি পাওয়ায় সরকার সারাদেশে কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে। এতে শ্রমজীবী মানুষের জীবন-জীবিকার নিশ্চয়তা না থাকায় চারদিকে হাহাকার শুরু হয়েছে। গত ২৮ জুন থেকে সিএনজি চলাচল বন্ধ করে দিয়েছে। এতে শুধুমাত্র ঢাকা মেট্রোতেই প্রায় ১ লাখ চালক বেকার হয়ে পড়েছে।

তারা আরও বলেন, চালকরা দিন আনে দিন খায়। তাও আবার অর্ধাহারে-অনাহারে থাকেন। অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারে না। আজ সিএনজি অটোরিকশা চালকদের বড় দুর্দিন। এক্ষেত্রে সরকারেরও কোনো কার্যকর আর্থিক প্রণোদনা নেই। সিএনজি অটোরিকশা মূলত ব্যক্তিগত ব্যবহার্য যানবাহন। তাই সিএনজি ব্যবহারে করোনায় সংক্রমণের সম্ভাবনা খুবই কম।

বক্তারা আরও বলেন, সরকার যদি এবারও কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তসাপেক্ষে সিএনজি অটোরিকশা চালানোর অনুমতি দেয়, তাহলে জনগণ যেমন সেবা পাবে তেমনি অসহায় সিএনজি চালকরাও পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকতে পারবে।

সভা থেকে সারা দেশের সিএনজি চালক ও তাদের পরিবার রক্ষার্থে সরকারের সিএনজি অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত বাতিল করে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সিএনজি চালুর জোর দাবি জানানো হয়।

মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি ও সংগ্রাম পরিষদের উপদেষ্টা খলিলুর রহমান, যুগ্ম-সম্পাদক মো. ইয়াসিন, প্রকাশ দত্ত, বাংলাদেশ সিএনজি অটোরিকশা চালক সংগ্রাম পরিষদের আহ্বায়ক শেখ হানিফ, যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম, মো. গোলাপ হোসে প্রমুখ।

এফএইচ/এএএইচ/এএসএম