ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঈদের আগে স’মিল শ্রমিকদের আর্থিক সহায়তার দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৭ পিএম, ০৯ জুলাই ২০২১

করোনাজনিত দুর্যোগে কর্মহীন স’মিল শ্রমিকদের নগদ অর্থ ও খাদ্য সহায়তা প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ স’মিল শ্রমিক ফেডারেশন। একই সঙ্গে আসন্ন ঈদুল আজহার এক সপ্তাহ আগে সকল শ্রমিকের উৎসব বোনাস ও বকেয়া মজুরি পরিশোধের দাবিও জানায় সংগঠনটি।

শুক্রবার (৯ জুলাই) ফেডারেশনের সভাপতি মো. খলিলুর রহমান ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাস স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে এসব দাবি জানানো হয়।

সংগঠনটির পাঠানো বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ মোকাবিলায় সরকার গত ১ জুলাই হতে সর্বাত্মক লকডাউন শুরুর কারণে অন্যান্য সেক্টরের শ্রমিকদের মতো স’মিল সেক্টরের শ্রমিকদের জীবন ও জীবিকা অনিশ্চয়তার মধ্যে অতিবাহিত হচ্ছে। সারাদেশের অনেক স’মিল প্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে, আবার কিছু স’মিল খোলা থাকলেও ব্যবসা মন্দার অজুহাত তুলে অনেক প্রতিষ্ঠানের মালিকরা শ্রমিকদের বকেয়া মজুরি ঠিকমত পরিশোধ করছেন না। কোনো কোনো মালিক শ্রমিকদের মজুরিও কমিয়ে দিয়েছেন। এমন কি অধিকাংশ মালিকগণ ঈদুল ফিতরের উৎসব বোনাস প্রদান করেননি।

‘শ্রমিক-কর্মচারীরা কাজ করে যে মজুরি পেয়ে থাকেন তা দিয়েই জীবনধারণ করা যেখানে কষ্টসাধ্য সেখানে এ রকম অবস্থায় তাদের অবস্থা বর্ণনাতীত। তার ওপর চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে শ্রমিকদের খেয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে। ২০১৪ সালে মজুরি বোর্ডের মাধ্যমে স’মিল শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করা হয়েছিল। এরপর প্রায় সাত বছর হয়ে গেলেও শ্রমিকদের অব্যাহত দাবির পরও স’মিল সেক্টরে নতুন মজুরি বোর্ড গঠন করা হয়নি। আবার করোনাকালে সরকারের পক্ষে নানা রকম প্রণোদনার ঘোষণা করলেও তার সিংহভাগই মালিকদের স্বার্থে ব্যবহৃত হচ্ছে।’

বিবৃতিতে বলা হয়, প্রয়োজনের তুলনায় ন্যূনতম যেটুকু শ্রমিক-কর্মচারীদের নামে প্রণোদনা ও খাদ্য সহায়তার জন্য বরাদ্দ করা হয়েছে তার ছিটেফোঁটাও স’মিল শ্রমিকদের কপালে জোটেনি। নেতৃবৃন্দ আসন্ন ঈদুল আজহার এক সপ্তাহ আগে সকল স’মিল শ্রমিকের চলতি মাসসহ বকেয়া মজুরি পরিশোধ এবং দেড় মাসের মজুরির সমপরিমাণ উৎসব বোনাস প্রদান, কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করা স’মিল শ্রমিকদের জন্য সরকারের উদ্যোগে পর্যাপ্ত নগদ অর্থ বরাদ্দ করার দাবি জানান

এছাড়াও খাদ্য সহায়তা প্রদান, শ্রমিকদের জন্য রেশনিং চালু, সরকারি প্রণোদনা ও ত্রাণ প্রদানের সকল ধরনের লুটপাট, অনিয়ম, দুর্নীতি বন্ধ করা, কর্মহীনকালে শ্রমিকদের গ্যাস-বিদ্যুৎ বিল মওকুফসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানো এবং অবিলম্বে স’মিল সেক্টরের শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি বোর্ড গঠন করে বাজারদরের সঙ্গে সংগতিপূর্ণ ন্যায্য মজুরি ঘোষণার দাবি জানান।

ইএআর/এআরএ/এমএস