ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সপ্তাহের ব্যবধানে প্রতিদিন মৃত্যু বেড়েছে ৩৯ জনের

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:২২ পিএম, ০৩ জুলাই ২০২১

দেশে গত ২০ জুন থেকে ২৬ জুন করোনায় প্রাণ হারিয়েছেন ৫৮৭ জন। এর পরের সপ্তাহে অর্থাৎ ২৭ জুন থেকে ৩ জুলাই মারা গেছেন ৮৫৯ জন। সে হিসেবে সপ্তাহের ব্যবধানে প্রতিদিন করোনায় মৃত্যু বেড়েছে প্রায় ৩৯ জনের।

চলতি বছরের ২৫তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহ (২০ জুন থেকে ২৬ জুন) ও ২৬তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহের (২৭ জুন থেকে ৩ জুলাই) পরিসংখ্যান বিশ্লেষণ করে এমন তথ্য বেরিয়ে এসেছে।

২৫তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে এক লাখ ৭৬ হাজার ৮৭৮টি নমুনা পরীক্ষায় ৩৫ হাজার ১১১ জনের করোনা শনাক্ত হয়। একই সময়ে ২০ হাজার ৭০৮ জন রোগী সুস্থ হন এবং ৫৮৭ জনের মৃত্যু হয়।

আর ২৬তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে ২ লাখ ১১ হাজার ৩০০টি নমুনা পরীক্ষায় ৫৩ হাজার ১১৮ জন রোগী শনাক্ত হন। একই সময়ে ২৮ হাজার ৩৪৫ জন সুস্থ হন এবং ৮৫৯ জনের মৃত্যু হয়।

সে হিসেবে সপ্তাহের ব্যবধানে নমুনা পরীক্ষা ১৯ দশমিক ৪৬ শতাংশ, শনাক্ত ৫১ দশমিক ২৯ শতাংশ, মৃত্যু ৪৬ দশমিক ৩৪ শতাংশ এবং সুস্থতা ৩৬ দশমিক ৮৮ শতাংশ অর্থাৎ সব সূচকই বেড়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৩৪ জনের মৃত্যু হয়েছে যা এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৪ হাজার ৯১২ জনে।

শনিবার (৩ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৫৬৬টি ল্যাবরেটরিতে ২২ হাজার ৭০৩টি নমুনা সংগ্রহ ও ২২ হাজার ৬৮৭টি নমুনা পরীক্ষা করা হয়। এনিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৬৬ লাখ ৯৩ হাজার ৬৮১টি। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ৬ হাজার ২১৪ জন। এনিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৩৬ হাজার ২৫৬ জনে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৭ দশমিক ৩৯ শতাংশ। গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৩ দশমিক ৯৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ৭৭৭ জন। এনিয়ে দেশে করোনা আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল ৮ লাখ ২৯ হাজার ১৯৯ জনে। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৮৮ দশমিক ৫৭ শতাংশ।

সবশেষ করোনায় মৃত ১৩৪ জনের মধ্যে বয়সের হিসেবে দশোর্ধ্ব একজন, বিশোর্ধ্ব চারজন, ত্রিশোর্ধ্ব ১০ জন, চল্লিশোর্ধ্ব ২৪ জন, পঞ্চাশোর্ধ্ব ৩০ জন এবং ষাটোর্ধ্ব ৬৫ জন রয়েছেন।

গত ২৫ জুন থেকে এ পর্যন্ত দেশে প্রায় প্রতিদিনই করোনায় শতাধিক মৃত্যুর তথ্য মিলেছে। যদিও মাঝে একদিন (২৬ জুন) মৃত্যু ছিল একশ’ এর নিচে। গতকাল শুক্রবার (২ জুলাই) এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ১৩২ জন।

এমইউ/এমআরআর/এএসএম