ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সরকারি কর্মকর্তা-কর্মচারী দেশের চালিকা শক্তি

প্রকাশিত: ০১:১২ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৫

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দেশের চালিকা শক্তি হিসেবে অ্যাখায়িত করেছেন জন প্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। মঙ্গলবার বিকেলে রাজধানীর মতিঝিল মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সংস্কার ও আধুনিকীকরণ কাজের উদ্বোধন এবং প্রশিক্ষণে উত্তীর্ণদের মাঝে সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইসমাত আরা সাদেক বলেন, প্রায় ১৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের আর্থ সামাজিক নিরাপত্তা বিধানসহ সার্বিক কল্যাণে বর্তমান সরকার অত্যান্ত আন্তরিক। তাদের কাজের দক্ষত, সততা ও একনিষ্ঠতার ওপর দেশের উন্নয়ন অনেকাংশে নির্ভরশীল।

বর্তমান সরকার নারী বান্ধব সরকার উল্লেখ করে তিনি বলেন, সবাইকে চাকরি দেয়া সম্ভব নয়। তবে যারা প্রশিক্ষণ নিয়েছে তারা বাসায় বসে আউট সোসিং এর মাধ্যমে আয় করতে পারবে। সচিবালয়ে ভাল মানের কনফেকশনারির দোকান নেই। কনফেকশনারির ওপর প্রশিক্ষণার্থীরা যদি সেখানে দোকান দিতে চায় সহযোগিতা করা হবে। আগে গ্রামে নারীদের স্বামীরা সম্মান দিতো না। এখন নারীরা আয় করে বলে তাদের তুমি বলে সম্ভোধন করে। আগামীতে আপনি বলবে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালে স্টাফবাস কর্মসূচি প্রবর্তন করেন। এখন ৯ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী স্বল্প ভাড়ায় বাসে যাতায়াত করেন। ঢাকার মতিঝিলে মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশালে মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের স্ত্রী ও মেয়েদের আত্মনির্ভরশীল করতে গ্রাফিক্স ডিজাইন, সেক্রেটারিয়েল সাইন্স, সেলাই, ব্লক, অ্যামব্রয়ডারি, উলবুনন ও কনফেকশনারি বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে।
 
কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক শিরিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, কর্মচারী বোর্ডের পরিচালক মো. সাইফুল ইসলাম, প্রশিক্ষণার্থী তাহমিনা আকতার প্রমুুখ। অনুষ্ঠানের শুরুতে প্রতিমন্ত্রীকে উপহার তুলে দেন প্রতিষ্ঠানের প্রশিক্ষক ছবি সাহা।

এনএম/এসকেডি/আরআইপি