ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

টিকার জন্য বিদেশগামী কর্মীদের বিএমইটির রেজিস্ট্রেশন শুরু শুক্রবার

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:০২ পিএম, ০১ জুলাই ২০২১

বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ও বয়স পরিমার্জন করে টিকার জন্য সুরক্ষা অ্যাপে (চালু হওয়া সাপেক্ষে) শুক্রবার (২ জুলাই) থেকে শুরু হচ্ছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) রেজিস্ট্রেশন।

বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সহকারী একান্ত সচিব মোহাম্মদ রাশেদুজ্জামানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালুর পর প্রতিদিন সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত দেশের ৪২টি জনশক্তি অফিস, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটের পাশাপাশি ‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটির এই রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেন, কর্মস্থলে যাওয়া নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে বিদেশগামী কর্মীদেরকে অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিএমইটির ডাটাবেজে নিবন্ধন ও স্মার্টকার্ড নেই এমন বিদেশগামী কর্মীদের পাশাপাশি চলতি বছরের ১ জানুয়ারির আগে ইস্যু হওয়া বিএমইটি স্মার্টকার্ডধারীরা টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধন করবেন। এজন্য আগে বৈধ পাসপোর্ট দিয়ে ২ জুলাই থেকে বিএমইটির ডাটাবেজে নিবন্ধন করতে হবে। জানুয়ারি ২০২১ থেকে নিবন্ধিত কর্মীদের নতুনভাবে নিবন্ধনের প্রয়োজন নেই।

দেশের ৪২টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, ৯টি টিটিসি (ব্রাহ্মণবাড়িয়া, লক্ষীপুর, মাদারীপুর, মেহেরপুর, শরীয়তপুর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট) এবং বিআইএমটি, নারায়ণগঞ্জে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে হাজির হয়ে নির্ধারিত ও নিজ জেলায় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অথবা অনলাইনে ‘আমি প্রবাসী’ অ্যাপে নিবন্ধন করা যাবে।

বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন পেতে সুরক্ষা অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে জরুরিভাবে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন সফল হলে মোবাইলে মেসেজের মাধ্যমে টিকা সেন্টার ও গ্রহণের তারিখ জানা যাবে।

এমইউ/এসএস/জেআইএম