ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জেলায় সচিবদের দায়িত্ব দেয়া প্রধানমন্ত্রীর ‘যুগান্তকারী সিদ্ধান্ত’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৯ পিএম, ২৯ জুন ২০২১

প্রবীণ রাজনীতিবিদ ও সংসদ সদস্য তোফায়েল আহমেদ করোনা মোকাবিলায় জেলাওয়ারি স্বাস্থ্যসেবা ও সরকারি কার্যক্রম সমন্বয়ে সচিবদের দায়িত্ব দেয়ায় সমালোচনা করলেও এটিকে ‘যুগান্তকারী সিদ্ধান্ত’ বলেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (২৯ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের উদ্ভাবনী কাজে বিশেষ অবদানের জন্য মন্ত্রণালয় এবং সংস্থার ছয়জন কর্মকর্তাকে ‘উদ্ভাবক পুরস্কার-২০২১’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী জেলায় সচিবদের দায়িত্ব দেয়ার বিষয়ে এ কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, করোনাভাইরাস মোকাবিলায় জেলা পর্যায়ে সচিবদের দায়িত্ব দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্ত। খাদ্য বিতরণ ও ওষুধ-সামগ্রী পৌঁছে দেয়ার ক্ষেত্রে চেইন অব কমান্ড বজায় রয়েছে। খাদ্য ও ওষুধ বিতরণ কার্যক্রম স্মুথলি হয়েছে। ইউএনও, ডিসিরা মানুষের দ্বারে দ্বারে গেছেন। মানুষ আরও সাহসী হয়েছেন। কোনো শ্রেণি-পেশার মধ্যে বৈষম্য নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাই ঐক্যবদ্ধ।

সোমবার (২৮ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনার সময় করোনা মোকাবিলায় জেলাওয়ারি স্বাস্থ্যসেবা ও সরকারি কার্যক্রম সমন্বয় করতে সচিবদের দায়িত্ব দেয়ায় জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ করেন প্রবীণ রাজনীতিবিদ ও সংসদ সদস্য তোফায়েল আহমেদ। তিনি বলেন, ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে (রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম) এমপিরা সচিবদের উপরে। বিষয়টি খেয়াল রাখতে হবে।

সবিচদের দায়িত্ব দেয়ায় রাজনীতিবিদের কর্তৃত্ব ম্লান হয়েছে বলেও অভিযোগ করেন তোফায়েল আহমেদ।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, উদ্ভাবনী পদক্ষেপ সবক্ষেত্রে গুরুত্বপূর্ণ। উদ্ভাবনী চিন্তা শক্তির কারণে পৃথিবী এগিয়ে যাচ্ছে। বাংলাদেশও এগিয়ে যাচ্ছে; এর মূল উদ্ভাবক বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছেন; যা সহায়ক শক্তি হিসেবে কাজ করছে।

তিনি বলেন, উদ্ভাবনী চিন্তা-ভাবনা; একটি শক্তি। এ শক্তির প্রয়োজন আছে। এ শক্তি সঞ্চয় করতে পারলে উন্নয়ন আরও গতিশীল হবে।

প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস সমগ্র পৃথিবীকে ঘায়েল করে ফেলেছিল। উন্নত বিশ্ব ও ইউরোপের দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা করোনা মোকাবিলায় দিশেহারা হয়ে পড়েছিল। করোনা পরিস্থিতিতে ব্যাপক ভীতি তৈরি হয়েছিল। সেই ভীতিটা দূর করে দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় বাংলাদেশের মানুষকে সাহসী করে তুলেছেন। প্রধানমন্ত্রী সারাদেশে প্রতিটি জেলায় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলেছেন; তাদেরকে সাহসী করে তুলেছেন।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক এবং বাংলাদেশ মেরিন একাডেমির প্রদর্শক মু. খালেদ সালাউদ্দিন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন ও বাজেট) আ ন ম বজলুর রশীদ ও সিস্টেম এনালিস্ট জি এম ফয়সাল আহমদ এবং সচিবের একান্ত সচিব মো. আব্দুল্লাহ আল মাহমুদ উদ্ভাবক পুরস্কার পান।

প্রতিমন্ত্রী চারজনের হাতে পুরস্কার তুলে দেন। ঢাকার বাইরের দু’জনকে অনলাইনে পুরস্কার দেয়া হয়। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আরএমএম/এআরএ/এমএস