ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

করোনার নমুনা পরীক্ষা ৬১ লাখ ছাড়াল

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ০৯ জুন ২০২১

দেশে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ৬১ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৫১০টি ল্যাবরেটরিতে ২০ হাজার ৬০৪টি নমুনা সংগ্রহ ও ২০ হাজার ৫৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৬১ লাখ ছয় হাজার ৭৯১টি।

বুধবার (৯ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশে গত বছর অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। শুরুর দিকে শুধুমাত্র আইইডিসিআর এর একটি মাত্র আরটিপিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হতো। গত এক বছরের বেশি সময়ে সরকারি ও বেসরকারি পর্য়ায়ে সর্বমোট ৫১০টি ল্যাবরেটরি চালু হয়েছে। এর মধ্যে সরকারি পর্যায়ে ৩৪টি আরটিপিসিআর, ৪১টি জিন এক্সপার্ট এবং ৩৩৪টি র্যাপিড অ্যান্টিজেন এবং বেসরকারি পর্যায়ে ৭৯টি আরটিসিআর ও তিনটি জিন এক্সপার্ট ল্যাব রয়েছে।

এসব ল্যাবরেটরিতে ৯ জুন পর্যন্ত সর্বমোট পরীক্ষাকৃত ৬১ লাখ ছয় হাজার ৭৯১টি নমুনার মধ্যে সরকারি ল্যাবরেটরিতে ৪৪ লাখ ৫৩ হাজার ৯০টি ও বেসরকারি ল্যাবরেটরিতে ১৬ লাখ ৫৩ হাজার ৭০১টি নমুনা পরীক্ষা করা হয়। গত ২৪ ঘণ্টায় নতুন দুই হাজার ৫৩৭ জনসহ এ পর্যন্ত ৮ লাখ ১৭ হাজার ৮১৯ জন করোনা রোগী শনাক্ত হয়।

এদিকে করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৯৪৯ জনে। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন দুই হাজার ৫৩৭ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল আট লাখ ১৭ হাজার ৮১৯ জনে।

এমইউ/ইএ/এএসএম