ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাজশাহী-রংপুরে করোনা শনাক্তের হার ২৫ ও ২৩ শতাংশ

মনিরুজ্জামান উজ্জ্বল | প্রকাশিত: ১০:০২ পিএম, ০৬ জুন ২০২১

রাজশাহী ও রংপুর বিভাগে করোনা রোগী শনাক্তের হার বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে মাত্র এক হাজার ৯৯৩টি নমুনা পরীক্ষা করা হলেও শনাক্ত রোগীর সংখ্যা ৫০২ জন। নমুনা পরীক্ষা হিসেবে শনাক্তের হার ২৫ শতাংশ। আর রংপুরে ৩৯৩টি নমুনা পরীক্ষায় ৯৩ জনের করোনা শনাক্ত হয় (২৩ দশমিক ৬৬ শতাংশ)।

এদিকে, ঢাকা বিভাগে সর্বোচ্চ সংখ্যক নয় হাজার ২৬৯টি নমুনা পরীক্ষা করা হলেও শনাক্ত রোগীর সংখ্যা ৫৮১ জন। এ হিসেবে শনাক্তের হার মাত্র ৬ শতাংশ।

রোববার (৬ জুন) স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত দেশের আট বিভাগের নমুনা পরীক্ষা ও শনাক্ত রোগীর তথ্য-উপাত্ত বিশ্লেষণে এমন তথ্য জানা যায়।

গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৫০৯টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৫২৯টি নমুনা সংগ্রহ ও ১৫ হাজার ৬১৩টি নমুনা পরীক্ষা করা হয়।

অন্যান্য বিভাগের মধ্যে ময়মনসিংহ বিভাগে ৩৮৯টি নমুনা পরীক্ষায় ৪৯ জন (১২ দশমিক ৫৯ শতাংশ), চট্টগ্রাম বিভাগে এক হাজার ৮৮৭টি নমুনা পরীক্ষায় ১৬৪ জন (৮ দশমিক ৬৯ শতাংশ), খুলনা বিভাগে এক হাজার ১১৭টি নমুনা পরীক্ষায় ২৪৭ জন (২২ দশমিক ১১ শতাংশ), বরিশাল বিভাগে ১৯৮টি নমুনা পরীক্ষায় ১৫ জন (৭ দশমিক ৫৭ শতাংশ) এবং সিলেট বিভাগে ৩৬০টি নমুনা পরীক্ষায় ৫০ জন (১৩ দশমিক ৮৮ শতাংশ) রোগী শনাক্ত হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যানে দেখা গেছে, রাজশাহী বিভাগের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া এবং জয়পুরহাটে যথাক্রমে ৫৫৫, ৩৪৯, ৬৬, ৯০, ৫৯৯, ৪৩, ১৫৫ ও ১৩৬টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় সংশ্লিষ্ট জেলাগুলোতে যথাক্রমে ২২২, ১৪২, ২১, ২০, ১৫, ৪, ২৬ ও ৫২ জন রোগী শনাক্ত হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যানে দেখা গেছে, রংপুর বিভাগের রংপুর, পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, দিনাজপুর এবং গাইবান্ধায় যথাক্রমে ১১২, ৭, ১৯, ৩৩, ২০, ২৭, ১৫০ এবং ২৫টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় সংশ্লিষ্ট জেলাগুলোতে যথাক্রমে ১৫, ০, ১, ৭, ৯, ১৭, ৪০ এবং ৪ জনসহ মোট ৯৩ জন রোগী শনাক্ত হয়।

এদিকে ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে ৩৮ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে পুরুষ ২৫ জন ও নারী ১৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা ১২ হাজার ৮৩৯ জনে দাঁড়াল।

একই সময়ে সরকারি ও বেসরকারি ৫০৯টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৬১৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৬০ লাখ ৪৯ হাজার ৮৭৩টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৬৭৬ জন। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা আট লাখ ১০ হাজার ৯৯০ জনে দাঁড়াল।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১০ দশমিক ৭৩ শতাংশ। গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৩ দশমিক ৪১ শতাংশ।

গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৮৯৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা সাত লাখ ৫১ হাজার ৩২২ জন।

এমইউ/এমআরআর/এমকেএইচ