ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘চাকরির চেয়ে ব্যবসা ভালো’

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১২:১৬ পিএম, ২১ মে ২০২১

রাজধানীর কারওয়ান বাজারের পাঁচ তারকা হোটেল সোনারগাঁও সংলগ্ন ফুটপাতের একটি বেঞ্চে বসে ঘর্মাক্ত এক যুবককে পানি পান করতে দেখা যায়। বয়স প্রায় ২২-২৩ বছর। পাঞ্জাবি-পায়জামা পরা ওই যুবকের মাথায় ব্যান্ড দিয়ে একটি রঙিন ছাতা বাঁধা। এছাড়া পাঞ্জাবির বোতামে কয়েকটি ছাতা ঝোলানো। বেঞ্চের পাশে আরও কয়েকটা ছাতা রেখে পানি পান ও বিশ্রাম করছিলেন ওই যুবক।

বৃহস্পতিবার (২০ মে) বেলা ১২টার দিকে কথা হয় তার সঙ্গে।

যুবকের নাম বেলাল হোসেন। শহরের বিভিন্ন রাস্তায় ঘুরে ঘুরে মাথায় ব্যান্ড দিয়ে পরা যায় এমন ছোট ছাতা বিক্রি করেন। সম্প্রতি গরম বেশি পড়ায় বিক্রি বেশ ভালো। মগবাজারে একটি কারখানা থেকে তিনি ছাতা কিনে আনেন। সর্বনিম্ন ৬০ টাকা থেকে ১৫০ টাকা দামে বিভিন্ন সাইজের ছাতা বিক্রি করেন।

সারা দিন শহরের বিভিন্ন রাস্তায় হেঁটে হেঁটে ক্লান্ত হয়ে পড়লেও বিক্রি ভালো হওয়ায় কষ্ট ‘গায়ে লাগে না’ বলে জানান তিনি।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি জানান, গরমের সময় ছাতা, বৃষ্টির সময় রেইনকোট ও শীতের সময় বাচ্চাদের গরম জুতা বিক্রি করেন।

dhaka-umbrella.jpg

আয় কেমন তা জানতে চাইলে বেলাল বলেন, ‘আলহামদুলিল্লাহ। আল্লাহ ভালোই রেখেছেন।’ স্ত্রী ও দেড় বছরের এক শিশু সন্তানসহ বাসা ভাড়া ও সংসার খরচ চালিয়ে মাসে কিছু সঞ্চয়ও করতে পারেন বলে তিনি জানান।

বেলাল জানান, ব্যবসা করার আগে তিনি একটি গার্মেন্টসে চাকরি করতেন। অসুস্থ থাকার কারণে একদিন কাজে না গেলে বেতন তো কাটা যেত, তাছাড়া ঠুনকো কারণেই গালমন্দ করা হতো। এ কারণে তিনি চাকরি ছেড়ে দেন।

বেলাল বলেন, চাকরির চাইতে ব্যবসা অনেক ভালো। নিজের ইচ্ছা মাফিক চলাফেরা করা যায়। কোনোদিন শরীর খারাপ লাগলে ছাতা বিক্রি করতে বের না হলেও কারো কিছু বলার নেই। সম্পূর্ণ স্বাধীনভাবে চলাফেরা করার সুবিধা থাকায় কাজ করেও আনন্দ পাই।

কথা বলার মাঝেই পানি পান শেষে বেলাল হোসেন আবারও ছাতা বিক্রির জন্য সামনের দিকে এগিয়ে যান।

এমইউ/এমএইচআর/এমএস