ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দুঃসময়ের ঈদে স্বস্তি খুঁজতে হাতিরঝিলে ভিড়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:১৫ পিএম, ১৪ মে ২০২১

করোনা মহামারিতে বিপর্যস্ত সারা বিশ্ব। বাংলাদেশেও মরণ কামড় বসিয়েছে ঘাতক করোনা। এর মধ্যেই এক মাস সিয়াম সাধনা শেষে এসেছে খুশির ঈদ। সরকারের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে সীমিত পরিসরে ঘরোয়া আয়োজনে মানুষ ঈদ উদযাপন করছে। রাজধানী ঢাকার বাসিন্দারাও ঈদ উদযাপনে খেয়াল রাখছেন স্বাস্থ্যবিধির দিকে। তবে ঘরবন্দী সময়ের একঘেয়েমি কাটাতে পরিবার, বন্ধু-বান্ধবসহ বিভিন্ন বয়সী মানুষ ঘুরতে বেরোচ্ছেন আশপাশের খোলা উদ্যান বা স্থাপনায়। এমনই ভিড় হয়েছে রাজধানীর অন্যতম বিনোদনকেন্দ্র হাতিরঝিলে। তবে জনসামগম থাকলেও স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রাখছেন ঘুরতে আসা নগরবাসী।

করোনা সংক্রমণ রোধে দেশে চলছে বিধিনিষেধ। একইসঙ্গে দীর্ঘদিন ধরে বন্ধ রাজধানীসহ দেশের বিভিন্ন বিনোদনকেন্দ্র। রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকায় ছেলে-বুড়ো, যুবক, তরুণ-তরুণী, শিশুসহ সব বয়সী মানুষের কাছে হাতিরঝিল এখন অন্যতম বিনোদনকেন্দ্রে পরিণত। পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষ করার পর দুপুরের দিকেই মানুষ আসতে শুরু করেন হাতিরঝিলে। ঈদুল ফিতরে দুপুরে ও বিকেলে এমন চিত্র দেখা গেছে হাতিরঝিলে।

jagonews24

গত বছরের ঈদুল ফিতর থেকে রাজধানী ঢাকার মিরপুরের অবস্থিত জাতীয় চিড়িয়াখানা, শাহবাগের শিশুপার্ক, লালবাগের কেল্লা, বোটানিক্যাল গার্ডেন ও জাতীয় জাদুঘরসহ প্রায় সব বিনোদনকেন্দ্রই বন্ধ। অথচ এসব বিনোদনকেন্দ্র খোলা থাকলে শুধু ঈদই নয়, বাঙালির চিরচেনা যে কোনো উৎসবে থাকে মানুষের ব্যাপক সমারোহ।

বাংলা নববর্ষের উৎসব পহেলা বৈশাখ, ভাষা শহীদ (একুশে ফেব্রুয়ারি) দিবস, দুই ঈদ ছাড়াও বিভিন্ন উৎসবে মানুষ একটু প্রশান্তির জন্য ছুটে যান মহানগরীর বিভিন্ন বিনোদনকেন্দ্রে। বিশেষ করে ঈদের দিনে এসব বিনোদনকেন্দ্রে নামে মানুষের ঢল। কিন্তু, করোনাকালীন লকডাউনে সরকারের বিধিনিষেধে এসব বিনোদনকেন্দ্র বন্ধ থাকায় বিকল্প বিনোদনকেন্দ্র হিসেবে মানুষ আসছেন হাতিরঝিলের দিকে।

jagonews24

রাজধানীতে প্রতিবছর ঈদের দিনে চিড়িয়াখানা, জাদুঘর, শিশুপার্কসহ অন্যান্য স্থানে মানুষের ঢল নামে। কিন্তু ২০২০ সাল থেকে করোনা সংক্রমণের কারণে আগের বছরের মতো এবারের ঈদেও এসব বিনোদনকেন্দ্র বন্ধ থাকায় মানুষ ছুটছেন এখন হাতিরঝিলে।

ঈদুল ফিতরের দিন শুক্রবার (১৪ মে) হাতিরঝিলে ঘুরে দেখা যায়, হাতিরঝিলের রামপুরা, বাডডা, কাওরান বাজার ও মগবাজার অংশে এবং গুলশানের পুলিশ প্লাজার দিক দিয়ে হাতিরঝিলের দিকে ছুটে আসছেন বিনোদনপ্রেমী নগরবাসী।

jagonews24

তারা বলছেন, এবার করোনার কারণে রাজধানীর চিড়িয়াখানা, জাদুঘুরসক প্রায় সব বিনোদনকেন্দ্র বন্ধ। ঈদের দিনে ঘরে বসে থাকাও ভালো লাগে না। তাই একটু ঘুরে বেড়ানোর করার জন্য হাতিরঝিলে আসা।

সরেজমিনে দেখা যায়, মোটরসাইকেলে, রিকশা, সিএনজি ও পাশের রাস্তা দিয়ে বাসে করে বন্ধু-বান্ধবের সঙ্গে দল বেধে হাতিরঝিলের দিকে আসছেন তারা। আগতদের মধ্যে তরুণ-তরুণী ও মধ্য বয়সী নারী-পুরুষের সংখ্যাই বেশি। হাতিরঝিলে এসে কেউ গাছের ছায়ায় বসে, আবার দাঁড়িয়ে ছবি তুলছেন, আবার কেউবা দিচ্ছেন জমিয়ে আড্ডা।

এফএইচ/ইএ/এমএস