ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বায়তুল মোকাররমে প্রবেশে মাস্ক পরতে কড়াকড়ি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৩৪ এএম, ১৪ মে ২০২১

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রথম নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজের আগে দূর-দূরান্ত থেকে মুসল্লিরা বায়তুল মোকাররম মসজিদে আসতে শুরু করেন। যাদের মুখে মাস্ক নেই তাদেরকে বিনামূল্যে মাস্ক সরবরাহ করেছেন মসজিদ কর্তৃপক্ষ।

শুক্রবার (১৪ মে ) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ কারি কাজী মাসুদুর রহমান। নামাজে হাজার হাজার মুসল্লি অংশ নেন। মসজিদের ভেতরে নামাজের জায়গা না পেয়ে অনেকে বাইরে নামাজ পড়তে দাঁড়ান।

নামাজ শেষে খুতবা পাঠ করা হয়। এরপর দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে হাজার হাজার মুসল্লি অংশ নেন। মুনাজাতের সময় ইমাম করোনাভাইরাস থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে মহান আল্লাহর কাছে সাহায্য কামনা করেছেন।

jagonews24

মসজিদের প্রবেশ পথে জীবাণুনাশক স্প্রে করা হয়। স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা জামাতে অংশ নেন। কিছু মুসল্লিদের মাস্ক ছাড়া আসতে দেখা যায়। তাদের মসজিদ কর্তৃপক্ষ বিনামূল্যে মাস্ক প্রদান করেন।

ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে আরও চারটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এবার হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে না। তবে প্রতি বছরের মতো এবারও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

গত ২৬ এপ্রিল ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, করোনার কারণে এবারও ঈদগাহ বা খোলা জায়গায় পবিত্র ঈদুল ফিতরের জামাত আদায় করা যাবে না। মসজিদে পড়তে হবে ঈদের নামাজ। একই সঙ্গে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে অনুরোধ জানিয়েছে সরকার।

জেএ/এআরএ/এমকেএইচ