ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘খাবার দিন, অন্যথায় নৌযান শ্রমিকদের উপার্জনের সুযোগ দিন’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৯ পিএম, ০৪ মে ২০২১

করোনা বিধিনিষেধে উপার্জনহীন হয়ে পড়া যাত্রীবাহী নৌযান শ্রমিকদের জন্য খাদ্য ও আর্থিক সহায়তা অথবা স্বাস্থ্যবিধি মেনে উপার্জনের সুযোগ দিতে আহ্বান জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

মঙ্গলবার (৪ মে) এক সংবাদ বিবৃতিতে এ আহ্বান জানায় সংগঠনটি।

স্কপ নেতারা বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য ঘোষিত লকডাউনে প্রায় এক মাস উপার্জনহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন নৌযানের শ্রমিকরা। পরিবার নিয়ে চরম দুঃসহনীয় অবস্থায় দিনযাপন করতে হচ্ছে তাদের। লঞ্চ চলাচল বন্ধ থাকায় লঞ্চমালিকরা শ্রমিকদের বেতন-ভাতা দিচ্ছে না। সরকারও এই শ্রমিকদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেয়নি।

বিবৃতিতে আরও বলা হয়, সরকার দোকানপাট, শপিংমল, সবকিছু খুলে দিয়েছে অথচ মানুষের চলাচলের জন্য নৌপরিবহন বন্ধ রেখেছে। মানুষ অতিরিক্ত ভাড়া, স্বাস্থ্যঝুঁকি, এমনকি জীবনের ঝুঁকি নিয়ে ইঞ্জিন নৌকাসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ মাধ্যমে যাতায়াত করছে।

নেতারা প্রশ্ন রাখেন, শ্রমিকদের জীবন-জীবিকার বিষয়ে কোনো ঘোষণা ছাড়াই যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধের এই সিদ্ধান্তের ফলে নৌযানসমূহ আর নৌ-বন্দরসমূহে কর্মরত শ্রমিকরা কি করবে? দায়িত্বহীন এ ঘোষণা শ্রমিকদের মধ্যে ক্ষোভের সঞ্চার করছে।

শ্রমিকদের জীবন ও জীবিকা রক্ষায় করোনা নিয়ন্ত্রণে সমন্বিত পরিকল্পনা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান স্কপের নেতারা।

এসএম/জেডএইচ/জেআইএম