ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

স্বল্প খরচে করোনা রোগীদের সেবা দিচ্ছে ক্যান্সার সোসাইটি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২২ এপ্রিল ২০২১

দেশে কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউয়ে রাজধানীর অধিকাংশ বেসরকারি হাসপাতালে সাধ্যের মধ্যে মিলছে না করোনার চিকিৎসা। করোনাকে পুঁজি করে বিভিন্ন অজুহাতে রোগীদের কাছ থেকে বাড়তি টাকা আদায়েরও অভিযোগ রয়েছে হাসপাতালগুলোর বিরুদ্ধে।

এমন পরিস্থিতিতে রাজধানীর দারুস সালাম রোডে ক্যান্সার সোসাইটি হাসপাতালে কোভিড ইউনিট গড়ে তোলা হয়েছে। স্বল্প ব্যয়ে ঘরোয়া সেবায় করোনা রোগীদের সুস্থ করে তোলা হচ্ছে এখানে।

ক্যান্সার সোসাইটি হাসপাতালে সরেজমিনে দেখা গেছে, গত ৬ এপ্রিল থেকে এখানে কোভিড ইউনিট চালু করা হয়েছে। এ হাসপাতালে এসি/ননএসি পাঁচটি কেবিন এবং ১০টি পুরুষ ও ১০টি নারী বেডের একটি ওয়ার্ড রয়েছে। বর্তমানে সেখানে ১৮ জন রোগী ভর্তি রয়েছেন। রোগীদের অক্সিজেন, চিকিৎসক ফি এবং পিপিই ফ্রি দেয়া হচ্ছে।

কথা বলে জানা গেছে, এ হাসপাতালের কোভিড ইউনিটটিতে ভর্তি বাবদ ৫০০ টাকা নেয়া হয়ে থাকে। ওয়ার্ডে প্রতিদিন দেড় হাজার টাকা আর কেবিনে ৩ থেকে সাড়ে তিন হাজার টাকা করে ভাড়া নেয়া হয়ে থাকে। এখানে আটজন চিকিৎসক ও ১০ জন নার্স রয়েছেন। দুই জন চিকিৎসক নিয়মিত থাকেন। এছাড়া ওয়ার্ডবয়সহ ১৭ জন স্টাফ নিয়োজিত রয়েছেন।

jagonews24

ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুকের তত্ত্বাবধানে চলছে এই কোভিড ইউনিট। এখানে আইসিইউ সাপোর্ট না থাকলেও মডারেট কেইস ম্যানেজমেন্ট ও অক্সিজেন সাপোর্টসহ আছে করোনার মূল সেবার সক্ষমতা।

মিজানুর রহমান নামে এক ব্যক্তির স্ত্রী করোনা পজিটিভ হওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়লে গত ১৩ এপ্রিল তাকে ক্যান্সার সোসাইটির এই কোভিড ইউনিটে ভর্তি করা হয়। আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) সুস্থ হয়ে বাড়ি ফিরছেন তিনি।

মিজানুর রহমানের সঙ্গে কথা হলে তিনি জাগো নিউজকে বলেন, এখানে ভর্তি হওয়ার আগে আমার স্ত্রী কথা বলতে পারতো না। কোনো কিছু খেতে পারতে না, ভীষণ অসুস্থ হয়ে পড়ায় তাকে এখানে ভর্তি করি। এখানে নিবিড় চিকিৎসা ও উন্নত পরিবেশে দ্রুত সে সুস্থ হয়ে উঠেছে।

কোভিড ইউনিট প্রসঙ্গে জানতে চাইলে ডা. গোলাম মহিউদ্দিন ফারুক জাগো নিউজকে বলেন, দেশে করোনা মহামারি পরিস্থিতিতে হাসপাতালে কোভিড আক্রান্ত রোগীরা স্বল্পমূল্যে সেবা পাচ্ছেন না। সে জন্য আমরা ২৫টি বেড নিয়ে একটি কোভিড ইউনিট চালু করেছি।

তিনি বলেন, রোগীদের অনেক গুরুত্বপূর্ণ সেবা এখানে ফ্রি দেয়া হচ্ছে। আমার বন্ধু-বান্ধবদের কাছ থেকে আর্থিক সহায়তা এনে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের জন্য অক্সিজেন, চিকিৎসকসহ বিভিন্ন প্রয়োজনীয় সুবিধা ফ্রি দিচ্ছি।

এমএইচএম/এমআরআর/জিকেএস