ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কতিপয় ব্যক্তির দখলে রাজধানীর ফুটপাত

প্রকাশিত: ১২:২০ পিএম, ২৮ নভেম্বর ২০১৫

ভোটের রাজনীতিকে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজনৈতিক প্রতিনিধিদের মদদ ও পৃষ্ঠপোষকতার কারণে ফুটপাত সাধারণ মানুষের কাছ থেকে কতিপয় ব্যক্তির দখলে চলে গেছে।

শনিবার রাজধানীর একটি হোটেলে ঢাকা মহানগরীর যানজট নিরসনকল্পে ইউ-লুপ স্থাপনের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আয়োজিত মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন অবৈধ ভাবে কিছু দখলদার জনসাধারণের চলাচলের রাস্তা ফুটপাত দখল করে বসে আছে। এদের উচ্ছেদ করার জন্য রাজনৈতিক প্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। অবৈধ দখলদারদের পশ্রয় দিলে তারা আরও পেয়ে বসবে এবং দিন দিন এটা আরও বাড়তে থাকবে।

প্রতি নিয়তই ঢাকা শহরে যানজট বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, আমাকেও ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় বসে থাকতে হয়। সাধারণ মানুষকে যানজটে রেখে উল্টাে রাস্তা দিয়ে মন্ত্রীর প্রটোকল ব্যবহার করে চলে যেতে ইচ্ছে করে না।
 
তিনি বলেন, অনেক সময় দেখা যায়, স্টিকার দিয়ে অনেকেই ভিআইপি হয়ে যায়, গাড়িতে ভিআইপি স্টিকার ব্যবহার করে উল্টাে রাস্তা দিয়ে যাতায়াত করে।
   
ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র আনিসুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, জাহিদ আহসান রাসেল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সেক্রেটারি সুরাইয়া, স্থপতি তারভীর নেওয়াজ, ইঞ্জিনিয়ার কামরুল হাসান প্রমুখ।

অনুষ্ঠানে ঢাকা সিটি কর্পোরেশনকে যানজট মুক্ত করার লক্ষ্যে হাতিরঝিল সাত রাস্তা থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত ৩০ কিলোমিটার সড়কে ২২টি ইউ-লুপ স্থাপনের পরিকল্পনা উপস্থাপন করা হয়।

পরিকল্পনায় বলা হয়, এ ৩০ কিলোমিটার রাস্তায় ৬৯টি ক্রসিং বন্ধ করে ২২ইউ-লুপ স্থাপন করলে ২৫-৩০ শতাংশ পর্যন্ত যানজট হ্রাস পাবে।

পরিকল্পনায় দুই ধরনের ইউ-লুপ ডিজাইন পরিকল্পনা উপস্থাপন করা হয়। ’এ’ টাইপে বড় ও ছোট গাড়ির জন্য এবং ‘বি’ টাইপে শুধুমাত্র ছোট গাড়ির জন্য।

টাইপ-’এ’র` জন্য সর্বনিম্ম ১৪৪ ফুট প্রশস্থতার এবং টাইপ-’বি’ জন্য সর্বনিম্ম ১০৪ ফুট প্রস্থতার প্রয়োজন হবে।
পরিকল্পনায় বলা হয়- একটি ইউ-লুপ হতে অপর ইউ-লুপের সর্বনিম্ম দূরত্ব ৮০০ মিটার এবং সবোর্চ্চ দূরত্ব ৩ দশমিক ২ কিলোমিটার। গড়ে প্রতিটির দূরত্ব ১ দশমিক ৫ কিলোমিটার।

২২টি ইউ-লুপ করতে মোট জমির দরকার হবে ৩৭ দশমিক ৯ বিঘা। সভায় বলা হয়, এ ৩৭ দশমিক ৯ বিঘা জমির মধ্যে ৩১ দশমিক ২৫ বিঘা সড়ক ও জনপথের, বাংলাদেশ রেলওয়ের রয়েছে ১ দশমিক ৬১ বিঘা, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের রয়েছে ১ দশমিক ৮৩ বিঘা।
 
এ সকল জমি খালি রয়েছে বলেও জানানো হয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কতৃক আয়োজিত এ মতবিনিময় সভায়।
সভায় সভাপতির বক্তব্যে আনিসুল হক জানান, এ পরিকল্পনা গ্রহণের সময় সংশ্লিষ্ঠ সকল সংস্থার মতামত ও পরামর্শক্রমে নগর ও পরিবহন বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করা হয়েছে।

আনিসুল হক বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে এ ধরনের মডেল থাকলেও বাংলাদেশের জন্য প্রকৌশলী কামরুল হাসান এ মডেলটি প্রথম তৈরি করেন। তিনি বলেন, এ পরিকল্পনা চূড়ান্ত ভাবে পাস হলে আগামী জুনের মধ্যে এ কাজ শেষ করা যাবে।

এএম/এসকেডি/আরআইপি