ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দেশে গরিবরা বিচার পায় না

প্রকাশিত: ০৯:৪০ এএম, ২৮ নভেম্বর ২০১৫

দেশে গরিবরা বিচার পায় না, যারা বড় বিত্তবান তাদের পক্ষেই বিচারের রায় হয় বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক সালিশি আদালতের বিচারক ও বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জল ইসলাম।

শনিবার দুপুরে সুপ্রিমকোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আইন করে আইনের শাসন প্রতিষ্ঠা করা যায় না, এ জন্য আমাদেরকে সচেতন হতে হবে। প্রান্তিক মানুষ শহরের উপকার পায় না তাদের পাশে অমাদেরকে দাঁড়াতে হবে। এ কাজগুলো করলে দেখবেন সবাই এগিয়ে আসবে, এজন্য মানবিক সহযোগিতা করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানান তিনি।

সাবেক এই বিচারপতি বলেন, ফিলিস্তিন, সিরিয়া, পাকিস্তান, আফগানিস্তান, প্যারিসসহ সারা পৃথিবী আজ হিংসায় যুক্ত। এখানে বোমা,ওখানে বোমা। ধ্বংস নয়, শান্তি চাই। কোনো মায়ের কান্না,আহাজারি আর শুনতে চাই না।

তিনি বলেন, জনস্বার্থ মামলা নিয়ে আজ পৃথিবীতে বিপ্লব এসেছে। এ ব্যাপারে ভারতের আদালত এগিয়ে গেছে, বাংলাদেশের আদালতও এগিয়ে যাচ্ছে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, এদেশে কোনো রাজনীতির সঙ্গে সম্পর্ক না থাকলে সংবর্ধনা পাওয়া যায় না। কিন্তু ভেলরি টেইলর সাধারণ মানুষের জন্য কাজ করে আজ সংর্বধনা পাচ্ছেন।

যেসব গরিব মানুষের অপঘাতে মৃত্যু হয় তাদের পরিবার যেন কোর্ট ফি ছাড়াই ক্ষতিপূরণের মামলা করতে পারেন,সে বিষয়ে আদালতের দ্বারস্থ হতে আইনজীবীদের প্রতি আহ্বান জানান তিনি।

সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু বলেন, সাধারণ মানুষ বিচারের আশায় আদালতে এসে অবিচারের শিকার হয়। আদালতে এসে মানুষের প্রতিশোধ স্পৃহা চরিতার্থ করার জন্য আদালকে ব্যবহার করে। কেউ কারো বিরুদ্ধে মামলা করলে তার আত্মীয়-স্বজন এমনকি যার বিরুদ্ধে মামলা করা হয় তার বোন জামাইকেও আসামি দেয়া হয়।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন, আব্দুল মতিন খসরু, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন,ইতিহাসবিদ মুনতাসীর মামুন প্রমুখ বক্তব্য রাখেন।

প্রসঙ্গত,জনস্বার্থে কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৫ সালের জন্য পক্ষঘাত পূর্নবাসন কেন্দ্র (সিআরপির) প্রতিষ্ঠাতা ড.ভেলরি টেইলরকে পদক প্রদান করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ (এইআরপিবি)।

এফএইচ/এসকেডি/আরআইপি