ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভাড়াটিয়াদের ভোগান্তি নিরসনে ৫ দফা দাবি

প্রকাশিত: ০৬:৫৩ এএম, ২৮ নভেম্বর ২০১৫

জাতীয় সংসদে সংরক্ষিত আসনে ভাড়াটিয়া পরিষদের প্রতিনিধি রাখাসহ ৫ দফা দাবি জানিয়েছে জাতীয় ভাড়াটিয়া পরিষদ।শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান বক্তরা।

বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ –এর সংস্কার ও আইনটির বাস্তবায়নের দাবি জানিয়ে বক্তারা বলেন, দুই কোটি লোকের বসবাস এই ঢাকা নগরীতে। এর মধ্যে মাত্র ১৩ শতাংশ লোক বাড়ির মালিক। তারা প্রতিবছর নানা অজুহাতে অন্যায়ভাবে বাড়িভাড়া বাড়ানো হয়েছে। সরকার এদের নিয়ন্ত্রণ না করলে বাকি প্রায় দেড় কোটি লোকের পক্ষে ঢাকাতে বসবাস কষ্টসাধ্য হয়ে পড়বে।
 
বক্তারা জানান, এ বিষয়ে ২০১০ সালে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) জনস্বার্থে হাইকোর্টে একটি রিট আবেদন করেছিলো। পরবর্তীতে গত ১ জুলাই হাইকোর্ট যুগোপযোগী কমিশন গঠনের জন্য সরকারের প্রতি নির্দেশনা দিয়েছেন এবং ৬ মাসের মধ্যে তা কার্যকর করতে বলা হয়েছে।
 
এছাড়া অন্য দাবিগুলো হলো- এলাকাভিত্তিক বাড়িভাড়ার রেট নির্ধারণ, ভাড়াটিয়াদের সঙ্গে বাড়ির মালিকদের বাধ্যতামূলক চুক্তিপত্র করা, বাড়িভাড়া আইনে বিশেষ ট্রাইব্যুনালের অন্তর্ভুক্তকরণ ও অভিযুক্তদের বিচারের আওতায় আনা, বাড়িভাড়া ব্যবসায় ট্রেডলাইসেন্স বাধ্যতামূলক করে ১০ শতাংশ রাজস্ব খাতে অন্তর্ভুক্তকরণ।
 
মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি মুক্তার হোসেন খান, সাধারণ সম্পাদক মীর মোফাজ্জল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ মাহমুদ ইয়াছিন প্রমুখ।

এএস/জেডএইচ/এমএস