ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিমানবহরে ১০ আধুনিক বোয়িং

প্রকাশিত: ০১:৩২ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

ডিসেম্বরের শেষ সপ্তাহে বিমানবহরে যুক্ত হচ্ছে ‘ময়ূরপঙ্খী’। এটি হবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে ষষ্ঠ বোয়িং। এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্র্যান্ড নিউ ৫ম বোয়িং ৭৩৭-৮০০ (মেঘদূত) ২৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ১০টায় সিয়াটল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। ২৭ নভেম্বর শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টায় ‘মেঘদূত’ ঢাকায় এসে পৌঁছার কথা।

বিমানের মুখপাত্র মাজাহারুল ইসলাম জাগো নিউজকে জানান, উড়োজাহাজের সংখ্যা বৃদ্ধির ফলে ক্রমান্বয়ে বন্ধ হয়ে যাওয়া রুটসহ আরো অন্যান্য নতুন রুট চালুর পরিকল্পনা নিয়েছে বিমান।

ইতোপূর্বে ২০১১ সালে ‘পালকি ও অরুণ আলো’নামে বিমানের ১ম ও ২য় বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমান বহরে যুক্ত হয়। ২০১৪ সালে আকাশ প্রদীপ এবং রাঙা প্রভাত নামে বিমানের ৩য় ও ৪র্থ বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানবহরে যুক্ত হয়।

উল্লেখ্য, নতুন প্রজন্মের সম্পূর্ণ নতুন ১০টি উড়োজাহাজ সংগ্রহের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বোয়িং এয়ারক্রাফট কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। চুক্তির আওতায় ৪টি সুপরিসর বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি ৭৩৭-৮০০ এবং ৪টি বোয়িং ৭৮৭ ড্রিম লাইনার পর্যায়ক্রমে বিমানবহরে যুক্ত হবে। আগামী ২০১৯ সালে এবং ২০২০ সালের মধ্যে বাকি ৪টি ড্রিম লাইনার বিমানবহরে যুক্ত হবে।

আরএম/এসএইচএস/এএইচ