ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পৌর নির্বাচনের বাজেট ১০০ কোটি টাকা

প্রকাশিত: ১১:২৫ এএম, ২৫ নভেম্বর ২০১৫

আসন্ন পৌরসভা নির্বাচনে একশ’ কোটি টাকা বাজেট বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এবার দেশের ৩২৩টি পৌরসভার মধ্যে ২৩৪টিতে নির্বাচন হবে ৩০ ডিসেম্বর বুধবার। ২০১১ সালে পৌরসভার বাজেট ছিল মাত্র ৩৬ কোটি টাকা। দলীয়ভাবে মেয়রপদে নির্বাচন হওয়া ছাড়াও বিভিন্ন কারণে এবার বাজেট বরাদ্দ বেড়েছে বলে ইসি সূত্র জানিয়েছে।

এ বিষয়ে ইসি সচিব সিরাজুল ইসলাম জাগো নিউজকে বলেন, ভিন্ন ভিন্ন ব্যালট পেপার ছাপা ছাড়াও, আইন-শৃঙখলাবাহিনী খাত, যাতায়াত বাবদ বেশি বরাদ্দ রাখা হয়েছে। সুষ্ঠু নির্বাচনের  স্বার্থেই এবার টাকা বেশি লাগছে।

ইসি সূত্র জানায়, এ নির্বাচনে স্বতন্ত্র্য মেয়র প্রার্থীদের জন্য তিন পদে ৩৪টি প্রতীক রাখা হয়েছে। স্বতন্ত্র মেয়র প্রার্থীদের জন্য ১২টি প্রতীক হলো- ইস্ত্রি, কম্পিউটার, ক্যারাম বোর্ড, চামচ, জগ, টাই, নারিকেল গাছ, বড়শি, মোবাইল ফোন, রেল ইঞ্জিন, হ্যাঙ্গার ও হেলমেট।

সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের জন্য জন্য ১০টি প্রতীক হলো- আঙ্গুর, কাঁচি, গ্যাসের চুলা, চকলেট, চুড়ি, পুতুল, ফ্রক, ভ্যানিটি ব্যাগ, মৌমাছি ও হারমোনিয়াম।

সাধারণ কাউন্সিলর প্রার্থীদের জন্য জন্য ১২টি প্রতীক হলো- উটপাখি, গাজর, টিউব লাইট, টেবিল ল্যাম্প, ডালিম,  ঢেঁড়শ, পাঞ্জাবি, পানির বোতল, ফাইল কেবিনেট,  ব্রিজ, ব্ল্যাক বোর্ড ও স্ক্রু ড্রাইভার।

এইচএস/এআরএস/পিআর

আরও পড়ুন