ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকতে কেউ সেবা বঞ্চিত হবে না’

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০২:৪১ পিএম, ০১ এপ্রিল ২০২১

হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকতে কোনো রোগীকে সেবা বঞ্চিত করা হবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, করোনার প্রকোপ দিন দিন যেভাবে বৃদ্ধি পাচ্ছে এতে করে হাসপাতালে দ্রুত বেড বৃদ্ধি করার বিকল্প নেই। এজন্য সরকার কোভিড ডেডিকেটেড হাসপাতালের সংখ্যা বৃদ্ধি করাসহ সব হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করছে।

তিনি আরও বলেন, এরই ধারাবাহিকতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটকে পুরোপুরি কোভিড ডেডিকেটেড হাসপাতালে পরিণত করা হয়েছে। এই হাসপাতালে মোট এক হাজার ২৫০টি শয্যা রয়েছে। এর ৫০টি আইসিইউ বেড এবং ২০০টি এসডিও বেড। এর পাশাপাশি এক হাজার আইসোলেশন বেড রয়েছে। এছাড়া এর বাইরে অন্যান্য সরকারি হাসপাতালের প্রতিটিতেই কোভিড শয্যা সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) সকালে নিজ বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ১০টি আইসিইউ বেডের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৮০০টির মতো করোনা ডেডিকেটেড শয্যা রয়েছে। এখানে প্রতিটি বেডেই হাইফ্লো নেজাল ক্যানুলা সুবিধা রয়েছে। ঢাকা মেডিকেলে আগের আইসিইউ, এসডিও’র সঙ্গে আজ আরও ১০টি নতুন আইসিইউ বেড সংযুক্ত হলো। অন্যান্য সরকারি হাসপাতালেও করোনা রোগীদের জন্য সুবিধাদি বৃদ্ধি করা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, সব মিলিয়ে হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকতে কোনো রোগীকে সেবা বঞ্চিত করা হবে না। কিন্তু তারপরও কথা থেকে যায়। যেভাবে প্রতিদিন করোনা বৃদ্ধি পাচ্ছে এভাবে চলতে থাকলে দেশে কোনো হাসপাতালেই রোগী রাখার জায়গা থাকবে না। এজন্য করোনা বৃদ্ধি ঠেকাতে দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রীর ১৮টি নির্দেশনার যথাযথ বাস্তবায়নসহ সব স্থানে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে হবে অন্যথায় আগামীতে এই প্রকোপ ভয়াবহ আকার ধারণ করতে পারে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হোসেনসহ ঢামেকের অন্যান্য চিকিৎসক, কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। সভার শেষ পর্যায়ে অনলাইন ভিডিও’র মাধ্যমে নতুন স্থাপিত ১০টি আইসিইউ বেডের ভিডিওচিত্র স্বাস্থ্যমন্ত্রীকে দেখান ঢামেক হাসপাতালের পরিচালক।

এমইউ/এআরএ/এএসএম