ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ইউরোপফেরত ২৩ জন নতুন নিয়মে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:৪২ পিএম, ৩১ মার্চ ২০২১

সরকারি নির্দেশে মঙ্গলবার দিবাগত রাত ১২টা থেকে হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে যুক্তরাজ্যসহ ইউরোপের যেকোনো দেশ থেকে আগত যাত্রীদের নতুন নিয়মে ১৪ দিনের কোয়ারেন্টাইন চালু করা হয়েছে।

বুধবার (৩১ মার্চ) সকাল ৮টা পর্যন্ত যুক্তরাজ্য থেকে দেশে আসা ১৬ জন ও ইউরোপের অন্যান্য দেশ থেকে আসা আরও ৭ জনকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। তবে তাদেরকে নিজ খরচে হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

শাহজালাল বিমানবন্দরে স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সরকারের উচ্চপর্য়ায়ের নির্দেশনা অনুসারে যুক্তরাজ্য ও ইউরোপের অন্যান্য দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে শাহজালাল বিমানবন্দরে আগত যাত্রীদের প্রয়োজনীয় কোয়ারেন্টাইন নিশ্চিত করা হচ্ছে। নতুন নিয়মে ২৩ জনকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

তার দেয়া তথ্যমতে, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ২৩ জনের মধ্যে এমিরেটস ইউকে-৫৮২ ফ্লাইটে ৪ জন, কাতার এয়ারওয়েজে কিউআর-৬৪০ ফ্লাইটে ২ জন, থ্রি-এল ফ্লাইটে ২জন, কাতার এয়ারওয়েজ-৬৩৮ ফ্লাইটে ৩ জন ও ইস্তাম্বুল টিকে-৭১২ ফ্লাইটে ১২ জন দেশে এসেছেন।

গত ৫ ডিসেম্বর থেকে আজ বুধবার পর্যন্ত যুক্তরাজ্যফেরত মোট ৪ হাজার ৩৮২ জনকে বিভিন্ন মেয়াদে (১৪ দিন ও ৭ দিন) প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

এদিকে মঙ্গলবার (৩০ মার্চ) সকাল ৮টা থেকে আজ বুধবার (৩১ মার্চ) সকাল ৮টা পর্যন্ত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর দিয়ে মোট ৪৫টি ফ্লাইটে ৫ হাজার ২৩৬ জন যাত্রী এসেছেন। তাদের মধ্যে ৫ হাজার ২১৩ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। আর বাকি ২৩ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাই।

যুক্তরাজ্য ও ইউরোপফেরত যাত্রীদের জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউরোপসহ অন্যান্য যেকোনো দেশ থেকে আগত যাত্রীদের বিমানবন্দরে ৭২ ঘণ্টা বা তার কম সময়ের মধ্যে আরটি-পিসিআর ল্যাবরেটরি পরীক্ষা করা করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে। ইউরোপের দেশ থেকে আসা ছাড়া অন্য যাত্ররিা হোম কোয়ারেন্টাইনে যাবেন। তবে বিমাববন্দরে নামার পর কারও মধ্যে লক্ষণ ও উপসর্গ দেখা দিলে তাকেও ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে যেতে হবে।

এর আগে ডিসেম্বরের প্রথমদিকে যুক্তরাজ্যফেরত যাত্রীদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়। পরবর্তীতে তা কমিয়ে সাতদিন করা হয়।

দেশে করোনাভাইরাসের সংক্রমণরোধে সোমবার (২৯ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে করোনা প্রতিরোধে ১৮ দফা নির্দেশনা জারি হয়। ওই নির্দেশনায় বিদেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়।

এমইউ/এএএইচ/এএসএম